৩২ বছর পর '৩২ সালের অলিম্পিক আয়োজক অস্ট্রেলিয়া

খেলা ডেস্ক


জুলাই ২২, ২০২১
০৯:৫০ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২২, ২০২১
১০:১৫ পূর্বাহ্ন



৩২ বছর পর '৩২ সালের অলিম্পিক আয়োজক অস্ট্রেলিয়া
ব্রিসবেন অলিম্পিক ২০৩২

দীর্ঘ ৩২ বছর ২০৩২ সালের অলিম্পিক আয়োজক হওয়ায় অস্ট্রেলিয়ার ব্রিসবেনে উদযাপন।


অবশেষে ৩২ বছর পর আবারও অলিম্পিকের আয়োজক হল অস্ট্রেলিয়া। ভোটাভুটিতে একপ্রকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০৩২ অলিম্পিকের স্বাগতিক হয়েছে ব্রিসবেন। আয়োজক হবার সংবাদ প্রচারের পর পরই অস্ট্রেলিয়ার রাস্তায় মানুষের ঢল নামে। নেচে-গেয়ে মুহূর্তটি উপভোগ করেন তারা।

আগামী শুক্রবার (২৩ জুলাই) পর্দা উঠবে 'দ্য গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত টোকিও অলিম্পিকের। সেটা শুরু হবার আগেই ঘোষণা করা হয়েছে ২০৩২ অলিম্পিক আয়োজকের নাম। অস্ট্রেলিয়ার ব্রিসবেন শহরে বসবে ২০৩২ গ্রীষ্মকালীন অলিম্পিকের আসর।

৭১/৫ ভোটে জিতে একপ্রকার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০৩২ অলিম্পিকের স্বাগতিক হয়েছে ব্রিসবেন। এর মাধ্যমে ৩২ বছর পর অস্ট্রেলিয়াতে আবার ফিরছে অলিম্পিক। এর আগে দু’বার অলিম্পিক আয়োজনের সুখস্মৃতি আছে অস্ট্রেলিয়ার। সর্বপ্রথম ১৯৫৬ সালে মেলবোর্নে বসেছিল অলিম্পিকের আসর। এরপর ২০০০ সালে অলিম্পিকের স্বাগতিক হয়েছিল সিডনি।

এদিকে, তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়া আয়োজক হওয়ার খবর শোনার পরপরই রাস্তায় নেমে আসেন অস্ট্রেলিয়াবাসী। আনন্দ বাঁধ ভাঙে ক্রীড়ামোদী মানুষের মনে। কেবল ব্রিজবেন ও কুইন্সল্যান্ড নয়, পুরো দেশই এই খবরে উদ্বেলিত।

ডেপুটি প্রিমিয়ার অব কুইন্সল্যান্ড স্টিভেন বলেন, এটা সত্যিই আমাদের জন্য আনন্দের দিন। বিশ্বের সবচেয়ে জমকালো আসরের আয়োজক হতে যাচ্ছি আমরা। সুযোগ দেওয়ার জন্য ধন্যবাদ। আশা রাখি, বিশ্ববাসীকে দারুণ একটা আসর উপহার দেব আমরা।

সংখ্যাগরিষ্ঠতায় ব্রিসবেন আয়োজকের স্বীকৃতি পেলেও ২০৩২ সালের বৈশ্বিক ক্রীড়া আসরটি আয়োজনে আগ্রহ প্রকাশ করেছিল অনেকেই। ইন্দোনেশিয়া, জার্মনি, চীন, হাঙ্গেরি ও কাতারের রাজধানী শহরগুলোর আয়োজক হবার বাসনা ছিল তুঙ্গে। তবে শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার ব্রিসবেনকেই বেছে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি)।

২০২৪ অলিম্পিক অনুষ্ঠিত হবে ফ্রান্সের শহর প্যারিসে, ২০২৮ অলিম্পিকের স্বাগতিক যুক্তরাষ্ট্রের শহর লস অ্যাঞ্জেলস। 

এএন/০৩