অলিম্পিকে ১১৩ বছর পর যৌথভাবে স্বর্ণ পদক জয়

খেলা ডেস্ক


আগস্ট ০২, ২০২১
০৫:২৭ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০২, ২০২১
০৫:২৭ অপরাহ্ন



অলিম্পিকে ১১৩ বছর পর যৌথভাবে স্বর্ণ পদক জয়

কাতারের মুতাজ ঈসা বারশিমকে ইতালির জাতীয় পতাকা পরিয়ে তামবেরির স্বর্ণ জয়ের উচ্ছ্বাস।


টোকিও অলিম্পিকে ১১৩ বছর পর যৌথভাবে স্বর্ণ পদক জয়ের গৌরব ভাগাভাগি করলেন দুই প্রতিযোগি। কাতারের মুতাজ ঈসা বারশিম ও ইতালির জিয়ানমারকো তামবেরি সমান ২.৩৭ মিটার উঁচুতে লাফ দিয়ে এই পদক জিতেন। রবিবার ফাইনালে সমান উচ্চতা লাফালেও আগের চেষ্টায় অন্য দুজনের মতো ভালো না করায় স্বর্ণবঞ্চিত হন বেলারুশের মাকসিম নেদাসেকাউ।

দুজনকে কোনোভাবেই আলাদা করতে না পারায় স্বর্ণ পদকটি পান দুজনই। যদিও সমান থাকায় ট্র্যাকে এসে অলিম্পিকের এক কর্মকর্তা তাঁদের প্রস্তাব দেন ফুটবলে টাইব্রেকের মতো ‘জাম্প অফ’-এর, ‘তোমরা চাইলে আমরা জাম্প অফের ব্যবস্থা করতে পারি।’ অন্তত একটা কিছুর ভিত্তিতে হলেও দুজনকে আলাদা করা। এই অবস্থায় সেই কর্মকর্তাকে ঈসা বারশিম জিজ্ঞেস করেন, ‘আমরা দুজন কি দুটি স্বর্ণ পদক পেতে পারি না?’ তামবেরির সঙ্গে স্বর্ণ পদক ভাগাভাগি করে নিতে কোনোই সমস্যা নেই তাঁর। তামবেরির স্বর্ণ জেতার যোগ্যতা থাকলে শুধু ‘জাম্প অফের’ ওপর ভিত্তি করে তাঁকে রুপা দিতে হবে কেন? অলিম্পিকে স্বর্ণ পদক একজন অ্যাথলেটের কাছে কেমন আরাধ্য বিষয়!

‘হ্যাঁ, এটাও সম্ভব’, সেই কর্মকর্তার মুখ থেকে এই জবাব শোনার পরই উল্লাসে মেতে ওঠেন ঈসা বারশিম ও তামবেরি। দুজন কোলাকুলি করে সাফল্য উদ্‌যাপন করা শুরু করেন। আর এর মধ্যেই নিশ্চিত হয়ে যায়, ১১৩ বছর পর অলিম্পিকে যৌথভাবে স্বর্ণ পদক প্রদানের বিষয়টি।

এএন/০৮