অলিম্পিক : বিদায় টোকিও, স্বাগত প্যারিস

ক্রীড়া প্রতিবেদক


আগস্ট ০৮, ২০২১
০৯:২১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ০৮, ২০২১
০৯:২১ অপরাহ্ন



অলিম্পিক : বিদায় টোকিও, স্বাগত প্যারিস
শেষ দিনে শীর্ষে উঠে মধুর সমাপ্তি টানল যুক্তরাষ্ট্র


আাজ পর্দা নামল টোকিও অলিম্পিকের। অলিম্পিকের ৩২তম আসরটির আলো ঝলমলে উদ্বোধন হয়েছিল ২৩ জুলাই। আজ ৮ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে অলিম্পিক বিদায় জানাল টোকিওকে। একই সঙ্গে স্বাগত জানানো হয় প্যারিসকে। ২০২৪ সালে পরবর্তী গ্রীষ্মকালীন অলিম্পিকের আয়োজক শহর ফ্রান্সের প্যারিস। 

টোকিও অলিম্পিকে ১৭ দিনে ৫০টি ডিসিপ্লিনে ৩৩৯টি স্বর্ণের নিষ্পত্তি হয়। আজ শেষে দিনে তিনটি পদক জিতে অলিম্পিকের শীর্ষস্থান দখল করে যুক্তরাষ্ট্র। গতকাল পর্যন্ত চীন শীর্ষে ছিল। ৩৯টি স্বর্ণসহ যুক্তরাষ্ট্র পদক জিতেছে ১১৩টি। ৩৮টি স্বর্ণসহ ৮৮ পদক জয়ে চীন আছে দ্বিতীয় অবস্থানে। স্বাগতিক রয়েছে জাপান তৃতীয় স্থানে।

টোকিও অলিম্পিকে সবচেয়ে সফল ক্রীড়াবিদ ৫টি স্বর্ণপদক জয়ী মার্কিন সাঁতারু কেলেব ড্রেসেল। আর সবচেয়ে বেশি ৭টি পদক জিতেছেন অস্ট্রেলিয়ার নারী সাঁতারু এমা ম্যাককিওন। ১৯৭৬ অলিম্পিকে রোমানিয়ার জিমন্যাস্ট নাদিয়া কোমানচির পর এবার  ‘পারফেক্ট’ টেন স্কোর করে ইতিহাস গড়েন চীনের কিশোরী ডাইভার কুয়ান হংচেন।

সিরিয়ার টেবিল টেনিস খেলোয়াড় হেন্দ জাজা ছিলেন এবারের আসরের সর্বকনিষ্ঠ অ্যাথলেট (১২ বছর)। বয়োজ্যেষ্ঠ অ্যাথলেট ছিলেন অস্ট্রেলিয়ার ড্রেসেজ রাইডার ম্যারি হান্না (৬৬ বছর)। অলিম্পিকের ইতিহাসে ভাই-বোন জুটির স্বর্ণজয়ের ঘটনা এবারই দেখা গেছে। তারা হলেন জাপানের ভাই (হিফুমি আবে)-বোন (উতাআবে)। করোনার কারণে এক বছর পিছিয়ে যাওয়া প্রতিযোগিতা যে সফলভাবে আয়োজন করা সম্ভব, বিশ্বের দরবারে তা প্রমাণ করে দেখাল জাপান।

এএন/০৭

@@@