সাফ চ্যাম্পিয়নশিপের নতুন সময় সূচি

খেলা ডেস্ক


আগস্ট ২২, ২০২১
০১:৪০ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২২, ২০২১
০১:৪০ পূর্বাহ্ন



সাফ চ্যাম্পিয়নশিপের নতুন সময় সূচি


দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপের সূচিতে বদল আনা হয়েছে। পরিবর্তিত সূচিতে আগামী ১ অক্টোবর শুরু হয়ে ১৬ অক্টোবর শেষ হবে এবারের আসর।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন সূচি প্রকাশ করেছে দক্ষিণ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ)। প্রতিটি ম্যাচ ডের মাঝের বিরতি বাড়ানো হয়েছে। তিনদিন আগে প্রকাশিত সূচিতে জানানো হয়েছিল, আগামী ১ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপ।

সূচি বদলে গেলেও ভেন্যু ও ম্যাচ শুরুর সময়ে কোনো পরিবর্তন আনা হয়নি। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে মালদ্বীপের রাজধানী মালের জাতীয় ফুটবল স্টেডিয়ামে।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে মাঠে গড়াবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। অর্থাৎ প্রতিটি দল পরস্পরকে একবার করে মোকাবিলা করবে। সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৬ অক্টোবর।

স্বাভাবিকভাবেই বাংলাদেশের ম্যাচের সূচি পাল্টে গেছে। ১ অক্টোবর উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার পর ৪ তারিখে আসরের সফলতম দল ভারতকে মোকাবিলা করবে তারা। ৭ অক্টোবর তৃতীয় ম্যাচে জেমি ডের শিষ্যদের প্রতিপক্ষ স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন মালদ্বীপ। ১৩ তারিখে লিগ পর্বের শেষ ম্যাচে তারা লড়বে নেপালের বিপক্ষে।

মোট পাঁচটি দল অংশ নিচ্ছে এবার। তারা হলো মালদ্বীপ, বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও নেপাল। দক্ষিণ এশিয়ার অন্য দুটি দল পাকিস্তান ও ভুটান খেলছে না।

প্রতিযোগিতার আগের ১২টি আসরে সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন ভারত। মালদ্বীপ শিরোপা জিতেছে দুবার। একবার করে সেরার মুকুট উঁচিয়ে ধরার স্বাদ নিয়েছে বাংলাদেশ, আফগানিস্তান ও শ্রীলঙ্কা।

সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে প্রস্তুতির জন্য তিনটি ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। আগামী মাসে সবগুলো ম্যাচ হবে কিরগিজস্তানের মাটিতে। ৫ সেপ্টেম্বর ফিলিস্তিন, ৭ সেপ্টেম্বর কিরগিজস্তান জাতীয় দল ও ৯ সেপ্টেম্বর কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের মুখোমুখি হবে বাংলাদেশ।

সাফ চ্যাম্পিয়নশিপের পূর্ণাঙ্গ সূচি:

তারিখ          ম্যাচ              সময়

১ অক্টোবর মালদ্বীপ-নেপাল বিকাল ৫টা

১ অক্টোবর বাংলাদেশ-শ্রীলঙ্কা রাত ১০টা

৪ অক্টোবর বাংলাদেশ-ভারত বিকাল ৫টা

৪ অক্টোবর শ্রীলঙ্কা-নেপাল রাত ১০টা

৭ অক্টোবর ভারত-শ্রীলঙ্কা বিকাল ৫টা

৭ অক্টোবর বাংলাদেশ-মালদ্বীপ রাত ১০টা

১০ অক্টোবর মালদ্বীপ-শ্রীলঙ্কা বিকাল ৫টা

১০ অক্টোবর নেপাল-ভারত রাত ১০টা

১৩ অক্টোবর বাংলাদেশ-নেপাল বিকাল ৫টা

১৩ অক্টোবর ভারত-মালদ্বীপ রাত ১০টা

১৬ অক্টোবর ফাইনাল রাত ৯টা

এএন/০৪