বাল্যবিয়ে থেকে রক্ষা পেল কিশোরী

ধর্মপাশা প্রতিনিধি


আগস্ট ২৭, ২০২১
০৬:৪১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২৭, ২০২১
০৬:৪১ অপরাহ্ন



বাল্যবিয়ে থেকে রক্ষা পেল কিশোরী

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের একটি গ্রামের এক কিশোরী (১৬) বাল্যবিয়ে থেকে রক্ষা পেয়েছে। শুক্রবার (২৭ আগস্ট) বেলা ৩টার দিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী  ম্যাজিস্ট্রেট মো. রেদুয়ানুল হালিমের তৎপরতায় ওই কিশোরীর বাল্যবিয়েটি বন্ধ হয়েছে।

এলাকাবাসী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার পাইকুরাটি ইউনিয়নের ওই কিশোরীর সঙ্গে একই গ্রামের এক তরুণের (২৩) শুক্রবার বেলা ৩টার দিকে গোপনে বাল্যবিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার কথা ছিল। এর আগে বেলা ২টার দিকে স্থানীয় এক গণমাধ্যমকর্মীর কাছ থেকে ওই বাল্যবিয়ে আয়োজনের খবর পান উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। তিনি তাৎক্ষণিকভাবে আনসার বাহিনীর দুইজন সদস্যকে সঙ্গে নিয়ে বেলা ৩টার দিকে কনের বাড়িতে গিয়ে উপস্থিত হন এবং সেখানে বাল্যবিয়ে আয়োজনের সত্যতা পান। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কনের বাবা-মাকে বাল্যবিয়ের কুফল ও রাষ্ট্রীয় আইনে এ ধরনেল বিয়ের স্বীকৃতি নেই এমনটি বুঝিয়ে বলার পর কনের বাবা-মা বাল্যবিয়েটি বন্ধ করতে রাজি হন। তারা ১৮ বছরের আগে নিজের মেয়েকে কোথাও বিয়ে দেবেন না বলে লিখিতভাবে অঙ্গীকারও করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রেদুয়ানুল হালিম বলেন, বাল্যবিয়ে একটি সামাজিক ব্যাধি। রাষ্ট্রীয় আইনে এ ধরনের বিয়ের কোনো স্বীকৃতি নেই। সাংবাদিক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজনের সহায়তায় এই বাল্যবিয়েটি বন্ধ করা সম্ভব হয়েছে। বাল্যবিয়ে বন্ধে উপজেলা প্রশাসন সবসময় তৎপর রয়েছে।


এসএ/আরআর-০১