টিকার প্রথম ডোজ না নিয়ে পেলেন দ্বিতীয় ডোজের বার্তা!

সুনামগঞ্জ প্রতিনিধি


আগস্ট ৩১, ২০২১
০৬:৫১ অপরাহ্ন


আপডেট : আগস্ট ৩১, ২০২১
১১:০৯ অপরাহ্ন



টিকার প্রথম ডোজ না নিয়ে পেলেন দ্বিতীয় ডোজের বার্তা!
সুনামগঞ্জ সদর হাসপাতাল

মহামারি করোনার প্রতিষেধক ভ্যাকসিনের প্রথম ডোজ না নিয়েই দ্বিতীয় ডোজ নেওয়ার খুদে বার্তা (ম্যাসেজ) পেয়েছেন এক সন্তানসম্ভবা নারী। সুনামগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের টিকাকেন্দ্রে এ ঘটনা ঘটেছে।

ভুক্তভোগী ওই নারীর নাম তানিয়া আক্তার। তিনি সুনামগঞ্জ পৌরশহরের হাসননগরের বাসিন্দা। 

খোঁজ নিয়ে জানা যায়, তানিয়া আক্তার ভ্যাকসিন নেওয়ার জন্য গত ফেব্রুয়ারির ১৭ তারিখে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করেন। পরে ২০ ফেব্রুয়ারি তার মোবাইলে খুদে বার্তা পাঠিয়ে সুনামগঞ্জ সদর হাসপাতালের টিকাকেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নেওয়ার জন্য বলা হয়। কিন্তু তিনি গর্ভবতী থাকায় ভ্যাকসিন গ্রহণ করেননি। 

আগস্টের ১৬ তারিখে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিতে তার মোবাইলে বার্তা আসে। সেখানে বলা হয় ১৭ তারিখে সুনামগঞ্জ সদর হাসপাতালের টিকাকেন্দ্রে টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র নিয়ে উপস্থিত থাকতে। তখন অনলাইন থেকে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সাময়িক সার্টিফিকেট সংগ্রহ করলে তিনি দেখতে পান, তার প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ফেব্রুয়ারির ২০ তারিখ নেওয়া হয়ে গেছে। টিকা না নিয়েও কিভাবে এ রকম ঘটনা ঘটল এ প্রশ্ন তার।

তানিয়া আক্তারের স্বামী জাহানুর আহমেদ মনির বলেন, সুরক্ষা অ্যাপে নিবন্ধনের পরে ম্যাসেজ দিয়ে জানানো হয় ফেব্রুয়ারি মাসের ২০ তারিখে ভ্যাকসিন নেওয়ার জন্য। কিন্তু আমার স্ত্রী গর্ভবতী হওয়ায় সেদিন ভ্যাকসিন নিতে যাইনি। ১৬ আগস্ট দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নিতে মোবাইলে ম্যাসেজ আসলে অনলাইন থেকে কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সাময়িক সার্টিফিকেট বের করে দেখলাম প্রথম ডোজ নেওয়া হয়ে গেছে। ১৭ আগস্ট দ্বিতীয় ডোজ নিতে বলা হয়েছে। প্রথম ডোজ না নিয়েই দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নিতে ম্যাসেজ আসায় আমরা শঙ্কিত।

এ বিষয়ে সুনামগঞ্জের সিভিল সার্জন ডা. শামস উদ্দিন আহমদ বলেন, প্রথমদিকে কিছু ত্রুটি হয়েছে। দেখা গেছে, এক সঙ্গে ৫০ জন ভ্যাকসিন নিয়েছেন। তাদের নাম নিবন্ধন করা হয়েছে। তখন ওই নারীর নাম হয়তো প্রথম ডোজ নিয়েছেন বলে নিবন্ধন হয়ে যায়। এখন তিনি এলে আমরা তাকে প্রথম ডোজ ভ্যাকসিন দেব। তবে কয়েকদিন পরে আসতে হবে।


এএম/আরআর-০২