হাওর পর্যটন উন্নয়নে সমীক্ষা, ২০টি পর্যবেক্ষণ ফলাফল প্রকাশ

জেলা প্রতিনিধি, সুনামগঞ্জ


আগস্ট ৩১, ২০২১
০৮:৩৩ অপরাহ্ন


আপডেট : আগস্ট ৩১, ২০২১
০৮:৩৩ অপরাহ্ন



হাওর পর্যটন উন্নয়নে সমীক্ষা, ২০টি পর্যবেক্ষণ ফলাফল প্রকাশ

সুনামগঞ্জে হাওর পর্যটন উন্নয়নের সুপারিশমালা প্রণয়নে যৌথ সমীক্ষার প্রাপ্ত ফলাফল নিয়ে সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) বিকেল ৩টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশ ইনবাউন্ড ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের (বিডি ইনবাউন্ড) আয়োজনে এ সংবাদ সম্মেলনে অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইনবাউন্ড ট্যুরিজম ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল হক সমীক্ষায় প্রাপ্ত ২০টি পর্যবেক্ষণ ফলাফল তুলে ধরেন। তিনি পাহাড়, নদী, মেঘের মিলনমেলাকে আরও বেশি উপভোগ্য করে তোলার জন্য নৌ চ্যানেল চিহ্নিতকরণ ও উন্নয়ন নির্দেশিকা প্রদান, হাওর গমনে প্রবেশদ্বার ও বহির্গমন স্থান সুনির্দিষ্ট করা এবং নৌযান ব্যবস্থাপনা ও পর্যটকদের সুবিধাদিসহ জেটি, পল্টুন, বার্দিং স্থাপন, পর্যটনবান্ধব স্পিড বোড/সোনার তরী/সাম্পান, বোট হাউজ নির্মাণ, পরিবেশবান্ধব ভাসমান খাবার দোকান, সুনির্দিষ্ট বর্জ্য ব্যবস্থাপনা, ভাসমান সবজি ও ফুল বাগান, পরিবেশ-প্রতিবেশ ও জীববৈচিত্র রক্ষা করার জন্য মাছ ও পাখির অভয়ারণ্য স্থাপন, টেকেরঘাটে ও অন্যান্য পর্যটন স্পটে পর্যটকদের জন্য ওয়াশব্লক, স্যুভেনির শপ ও রেস্ট রুম স্থাপন, শব্দ দূষণরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ‘হাওরকন্যা সুনামগঞ্জ’ স্লোগানকে কেন্দ্র করে হাওর পর্যটনকে ব্র্যান্ডিং করা এবং প্রমোশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, হাওর অঞ্চলটিকে কয়েকটি জোনে ভাগ করে উন্নয়ন ব্যবস্থাপনা করা, পর্যটকদের নিরাপদ ভ্রমণ নিশ্চিতকরণ, পর্যটকদের পর্যটনের সুযোগ-সুবিধার উন্নয়ন, স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবন-জীবিকা, সংস্কৃতি, হস্তশিল্প পর্যটকদের কাছে তুলে ধরা, সকল ধর্মের লোকদের নিয়ে হাওর পর্যটন উন্নয়ন, ব্যবস্থাপনা ও তদারকির জন্য স্থানীয় কমিটি গঠন, শহীদ সিরাজ লেক (নীলাদ্রী) থেকে বড়গোপ টিলা এবং অন্যান্য স্পটের সড়ক উন্নয়ন, কমিউনিটি বেজড ট্যারিজম, হোম স্টে এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের উন্নয়নের জন্য প্রশিক্ষণ ও সুবিধাদি প্রদান, বাউল/অধ্যাত্মিক/কালচারাল (হাসন রাজা, শাহ আব্দুল করিম) টিম গঠন করা ও প্রতিটি নৌযান বা নির্ধারিত স্থানে কালচারাল শো এর ব্যবস্থা করা, সকল স্টেক হোল্ডারদের সম্পৃক্তকরণ, বেসরকারি বিনিয়োগকারীদের আকৃষ্টকরণ এবং হাওর পর্যটনের উন্নয়ন রক্ষণাবেক্ষণ ও প্রমোশনের জন্য স্থানীয় জনগোষ্ঠী ও প্রশাসনকে সম্পৃক্ত করে আন্তঃমন্ত্রণালয়ভিত্তিক কেন্দ্রীয় কমিটি গঠনের প্রস্তাবনা তুলে ধরেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ডেপুটি ডিরেক্টর সাইফুল হাসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সুনামগঞ্জ স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ জাকির হোসেন ও অতিরিক্ত জেলা প্রশাসক আল ইমরান রুহুল ইসলাম।

সম্মেলনে ট্যুরিজম ডেভোলপার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র পরিচালক ডাল্টন জহির সঞ্চালনায় আরও বক্তব্য দেন আটাব সদস্য জহিরুল কবির চৌধুরী, হাব সিনিয়র ভাইস চেয়ারম্যান মাওলানা ইয়াকুব সারাফাতি, ইনবাউন্ড এক্সপার্ট সাবেক সভাপতি টোয়াবের মাসুদ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, পরিবেশের ভারসাম্য ঠিক রেখে হাওর এলাকায় উন্নয়ন করতে হবে। হাওর এলাকার উন্নয়ন হলে স্থানীয় জনগণের জীবনমান উন্নয়ন হবে। পর্যটন স্পটগুলো উন্নত করতে পারলে দেশি-বিদেশি পর্যটকদের আমাদের দেশে নিয়ে আসা যাবে।


এএম/আরআর-০৫