আন্তর্জাতিক গোলের বিশ্বরেকর্ড রোনালদোর

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ০২, ২০২১
০৩:০০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০২, ২০২১
০৬:০৮ অপরাহ্ন



আন্তর্জাতিক গোলের বিশ্বরেকর্ড রোনালদোর


আন্তর্জাতিক গোলে সবাইকে ছাড়িয়ে গেলেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগাল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। পর্তুগিজ এই যুবরাজকে ভালোবেসে 'গোল মেশিন' বলে ডাকেন ভক্তরা। এই ৩৬ বছর বয়সেও গোল করার ক্ষেত্রে তরুণদের চেয়েও এগিয়ে তিনি। 

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দল শেষ ষোল থেকে ছিটকে পড়লেও সেই টুর্নামেন্টের সর্বাধিক ৫ গোল ছিল রোনালদোর। তখনই ছুঁয়ে ফেলেছিলেন ইরানি কিংবদন্তি আলি দাইর বিশ্বরেকর্ড। বুধবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে আলি দাইকে ছাড়িয়ে আন্তর্জাতিক গোলের বিশ্বরেকর্ড একান্তই নিজের করে নিলেন রেনালদো।

ম্যাচের ৮৯ মিনিটে সতীর্থের ক্রসে দারুণ এক হেডে বল জালে জড়িয়ে দেন রোনালদো। এটি ছিল সমতাসূচক গোল। এ গোল দিয়েই দেশের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নেন পর্তুগিজ অধিনায়ক। এরপর যোগ করা সময়ে ফের একটি হেড থেকে জোড়া গোল পূর্ণ করেন। অন্তিম সময়ের দুই গোলে তার দল পর্তুগালও পেল দারুণ এক জয়।

শেষ গোলের ফলে আন্তর্জাতিক গোলের বিশ্বরেকর্ড পেল নতুন এক উচ্চতা। আন্তর্জাতিক ফুটবলে তার গোল ১১১টি। পর্তুগালের জার্সি গায়ে ২৭বার ম্যাচে একাধিক গোল করেছেন রোনালদো। রয়েছে নয়টি হ্যাটট্রিক। দুটো ম্যাচে চারটি করে গোল করেছেন তিনি।

রোনালদো দেশের হয়ে ১৮০টি ম্যাচ খেলে ১১১টি গোল করলেন। আলি দাই খেলেছিলেন ১৪৯টি ম্যাচ। পুরুষ ফুটবলের আন্তর্জাতিক অঙ্গনে ৯০ এর বেশি গোল আছে কেবল দাই ও রোনালদোর।

বর্তমান দুনিয়ার আরেক সেরা খেলোয়াড় আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ১৫১ আন্তর্জাতিক ম্যাচে ৭৬টি গোল করেছেন। ব্রাজিলের জার্সিতে ১১১টি আন্তর্জাতিক ম্যাচ খেলে নেইমারের গোলসংখ্যা ৬৮। এছাড়াও শীর্ষ পাঁচ গোল দাতার মধ্যে রয়েছেন মালয়েশিয়ার মুক্তার দাহারি ৮৯, হাঙ্গেরির ফ্রেঞ্চ পুসকাস, ৮৪ ও জাম্বিয়ার জগফ্রে চিতালু ৭৯ গোল।

এএন/০৩