বালাগঞ্জে বিপুল ব্যবধানে এগিয়ে হাবিব

নিজস্ব প্রতিবেদক


সেপ্টেম্বর ০৪, ২০২১
০৬:০০ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৪, ২০২১
০৭:১৯ অপরাহ্ন



বালাগঞ্জে বিপুল ব্যবধানে এগিয়ে হাবিব

হাবিবুর রহমান হাবিব ও আতিকুর রহমান আতিক

সিলেট-৩ আসনের উপনির্বাচনে বালাগঞ্জ উপজেলার ৩৪টি কেন্দ্রের ফলাফল পাওয়া গেছে। এতে আওয়ামী লীগ মনোনীত পদপ্রার্থী হাবিবুর রহমান হাবিব নৌকা প্রতিকে পেয়েছেন ২৪ হাজার ২৭৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী  জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক লাঙল প্রতীকে পেয়েছেন ৩ হাজার ৩৩৭ ভোট।

আজ শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়। প্রথমবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণে কোনোধরনের গোলযোগের খবর পাওয় যায়নি।

তবে, কেন্দ্রে ভোটার উপস্থিতি ছিল কম। সকাল ৮টা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারিতে ভোটগ্রহণ শুরু হয়।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হাবিবুর রহমান হাবিব (নৌকা), জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আতিকুর রহমান আতিক (লাঙল), বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী জুনায়েদ মোহাম্মদ মিয়া (ডাব) এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শফি আহমদ চৌধুরী (মোটর সাইকেল)।

দক্ষিণ সুরমা, বালাগঞ্জ ও ফেঞ্চুগঞ্জ উপজেলা নিয়ে সিলেট-৩ আসন। ৩ লাখ ৫২ হাজার ভোটারের এই আসনে ১৪৯টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে।

ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আইনশৃংখলারক্ষাকারী বাহিনীর প্রায় ৩ হাজার সদস্য মাঠে নিয়োজিত। দায়িত্ব পালন করছেন পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার, গ্রাম পুলিশের সদস্যরা।

এদিকে, নির্বাচন সুষ্ঠুভাবে আয়োজনে বিচারবিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে দুই সদস্যের ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করেছে নির্বাচন কমিশন। কমিটিতে রয়েছেন সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ তাসলিমা শারমিন ও সিনিয়র সহকারী জজ নির্জন কুমার মিত্র।

তিন উপজেলায় তিনজন অতিরিক্ত জেলা প্রশাসককে সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি নির্বাচনে প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

নির্বাচনের জন্য তিনজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। সিলেটের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুর রহমান ভূঁঞাকে দক্ষিণ সুরমা উপজেলায়, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অঞ্জন কান্তি দাসকে বালাগঞ্জ উপজেলায় এবং সিলেট মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুমন ভূঁইয়াকে ফেঞ্জুগঞ্জ উপজেলায় দায়িত্ব দেওয়া হয়েছে।

সাধারণ ভোটকেন্দ্রের নিরাপত্তা ও শৃংখলায় পুলিশ, আনসার ও গ্রাম পুলিশের ১৭ থেকে ১৮ জন সদস্য নিয়োজিত রয়েছেন। প্রতিটি কেন্দ্রে একজন উপপরিদর্শক, এক অতিরিক্ত উপপরিদর্শক, চারজন কনস্টেবল রয়েছেন। বাকিরা গ্রামপুলিশ ও আনসার সদস্য।

পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল ফোর্স ২১টি, স্ট্রাইকিং ফোর্স ১২টি, র‌্যাবের ১২টি টিম ও ১২ প্লাটুন বিজিবি মোতায়েন রয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে দায়িত্ব পালন করছেন বিজিবির সদস্যরা। মোট ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী দায়িত্ব পালন করছেন।

সিলেট-৩ আসনে ১৪৯টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে বালাগঞ্জ উপজেলায় ৩৪টি, ফেঞ্চুগঞ্জে ৩৬টি, দক্ষিণ সুরমা উপজেলার মোগলাবাজার থানা এলাকায় ৪৪টি এবং দক্ষিণ সুরমা থানা এলাকায় ৩৫টি কেন্দ্র রয়েছে।

গত ১১ মার্চ করোনাক্রান্ত হয়ে এ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যু হয়। এরপর ১৫ মার্চ আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

এস এইচ/বি এন-১৩