হবিগঞ্জে বাল্যবিয়ে বন্ধ করে জরিমানা করলো প্রশাসন

হবিগঞ্জ প্রতিনিধি


সেপ্টেম্বর ১০, ২০২১
০৫:১৫ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১০, ২০২১
০৫:১৫ অপরাহ্ন



হবিগঞ্জে বাল্যবিয়ে বন্ধ করে জরিমানা করলো প্রশাসন

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিবের বিরুদ্ধে উপজেলা সদরের মিয়াধন মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির এক ছাত্রীর জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির অভিযোগ উঠেছে। 

তবে এর সত্যতা পেয়েছে উপজেলা প্রশাসন। 

আজমিরীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, আজমিরীগঞ্জ উপজেলা সদরের মিয়াধন মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির এক ছাত্রীর সনদ জালিয়াতি করে বয়স বাড়ানো হয়েছে। 

মেয়েটির বয়স ১৩ বছর ৬ মাস ২১ দিন। ইউনিয়ন পরিষদের দেওয়া জন্ম নিবন্ধনেও জন্ম তারিখ উল্লেখ আছে ২০০৬ সালের ১৭ নভেম্বর । কিন্তু গত ৬ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল কদ্দুছ মিয়া ও সচিব প্রণতিশ চন্দ্র দাসের স্বাক্ষরে মেয়েটির নামে আরেকটি জন্ম নিবন্ধন করা হয়েছে। এতে জন্ম তারিখ দেখানো হয়েছে ২০০৩ সনের ১০ ফেব্রুয়ারি। সেই অনুযায়ী তার বয়স এখন ১৮ বছর ৭ মাস। 

তিনি আরও জানান, শুক্রবার (১০ সেপ্টেম্বর) আজমিরীগঞ্জ উপজেলা সদরের মিয়াধন মিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির এক ছাত্রীর সনদ জালিয়াতি করে বিয়ের আয়োজন করে অভিভাবক। 

তিনি জানান মোবাইল কোর্ট পরিচালনা করে কিশোরীর পিতা-মাতাকে না পাওয়ায় তার বড় ভাই-কে বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর অধীন পাঁচহাজার টাকা জরিমানা করে  এবং কিশোরীর বয়স ১৮ না হওয়া পর্যন্ত বিয়ে দেয়া হবে না মর্মে মুচলেকা নেয়া হয়। 

এ সময় আইন শৃঙ্খলায় সার্বিক সহযোগিতা করে আজমিরীগঞ্জ থানা পুলিশ একটি টিম।

তবে আগের রাতেই গায়ে হলুদের আনুষ্ঠানিকতা শেষ হলেও বিয়ে বন্ধ করে জরিমানা করায়  প্রশাসনকে ধন্যবাদ জানায় এলাকাবাসী   ।

এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে অভিযুক্ত আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল কদ্দুছ মিয়ার নাম্বারে ফোন দেওয়া হলে রিসিভ করেন নি।

এস আর/বি এন-০৮