প্রবাসী খেলোয়াড় ডাকাই কাল হলো জেমি ডে'র

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ১৯, ২০২১
০৩:২৪ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১৯, ২০২১
০৩:২৪ পূর্বাহ্ন



প্রবাসী খেলোয়াড় ডাকাই কাল হলো জেমি ডে'র


জাতীয় দলে প্রবাসী খেলোয়াড় ডাকাই কাল হলো কোচ জেমি ডে'র। বিষয়টি মোটেও পছন্দ হয়নি বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের। যদিও ২০২২ সালে কাতার বিশ্বকাপে খেলার লক্ষ্যের কথা বলেছিলেন সালাহউদ্দিন। সে লক্ষ্যে মাঠে বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্ব শেষ রয়েছে এশিয়ান অঞ্চলে ৩৫ নম্বরে। বর্তমান অবস্থার প্রেক্ষাপটে বিশ্বকাপ তো অলৌকিক স্বপ্ন, দক্ষিণ এশিয়ান অঞ্চলেই এখন আর পাত্তা পাচ্ছে না বাংলাদেশ।

সালাউদ্দিন বাফুফে সভাপতি হওয়ার পর বাংলাদেশ টানা চারবার সাফ ফুটবলের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। আগামী ১ থেকে ১৬ অক্টোবর আরেকটি সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে প্রতিপক্ষ দলগুলো যখন অনুশীলনে ব্যস্ত, তখন টুর্নামেন্ট শুরুর ১৩ দিন আগে কোচ বদল করেছে বাফুফে। জেমি ডেকে সরিয়ে তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে অস্কার ব্রুজোনকে। তাঁকে ২ মাসের অব্যাহতি দিয়ে অন্তর্বর্তী সময়ের জন্য বাংলাদেশ দলের দায়িত্ব দেওয়া হয়েছে বসুন্ধরা কিংসকে টানা দুটি লিগ ও তিনটি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন করা কোচ ব্রুজোনকে। 

সালাউদ্দিনের ১৩ বছরের মেয়াদকালে ১৯তম কোচ ব্রুজোন। শনিবার তাঁর সঙ্গে নিজ বাসভবনে আলোচনাতেও বসেছিলেন বাফুফে সভাপতি। হঠাৎ করে কেন জেমিকে সরানো প্রসঙ্গে বাফুফে সভাপতি সালাউদ্দিন বলেন, ‘আমি তাকে সময় দিয়েছি। কিন্তু সে পারেনি। প্রতি ম্যাচে সে খেলোয়াড় বদল করে। কোনো স্থিরতা নেই। আজ একে খেলাচ্ছে, কাল ওকে। আর সব সময় তরুণদের দেখে। সেটারও একটা লিমিট আছে। কোচ এক বছর পরীক্ষা করতে পারে, তিন বছর ধরেই পরীক্ষা চলতে পারে না।’

সর্বশেষ কিরগিজস্তানে অনুষ্ঠিত তিন জাতি টুর্নামেন্টে দুজন বাংলাদেশি বংশোদ্ভূত প্রবাসী খেলোয়াড় দলে নিয়েছিলেন জেমি। একজন কানাডাপ্রবাসী রাহবার ওয়াহেদ ও অন্যজন ফ্রান্সপ্রবাসী তাহমিদ ইসলাম। এ নিয়েও ক্ষোভ আছে সালাউদ্দিনের, তিনি জানান ‘সর্বশেষ বিদেশি দুটি ছেলেকে কেন আনল দলে? ওদের খেলা দেখেছে? না দেখেই কেন আনা? এটা তো মগের মুল্লুক নয় যে কোচ যা ইচ্ছা তা–ই করবে। কোচের কোনো জবাবদিহি নেই।’

যদিও জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া ডেনমার্ক প্রবাসী। ফিনল্যান্ডপ্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান কাজী বাংলাদেশের রক্ষণভাগের সবচেয়ে বড় আস্থার নাম।

এএন/০১