সিলেটে ফাইজারের টিকার জন্য হুলস্থুল

নিজস্ব প্রতিবেদক


অক্টোবর ১৪, ২০২১
০২:২৫ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৪, ২০২১
০২:২৫ পূর্বাহ্ন



সিলেটে ফাইজারের টিকার জন্য হুলস্থুল

সিলেটে ফাইজারের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রথমদিন টিকা পেয়েছেন ৬৩০ জন। তবে টিকা না পেয়ে এ দিন ওসমানী হাসপাতালের টিকাদান কেন্দ্রে হুলস্থুল কাণ্ড ঘটেছে।

বুধবার (১৩ অক্টোবর) সকাল থেকে নগরের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ফাইজারের টিকাদান কার্যক্রম শুরু হয়। এর আগে গত মঙ্গলবার ৬৩০ জনকে মেসেজ দেওয়া হয়। তাদেরই বুধবার টিকা দেওয়া হয়। তবে এ টিকা নিতে অনেকেই সেখানে ভিড় জমান। এক সময় উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। টিকা নিতে আসা ব্যক্তিদের ধাক্কাধাক্কিতে টিকাকেন্দ্রের কাঁচের দরজা ভেঙ্গে যায়। পরে পুলিশ ও আনসার পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

এ বিষয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক মাহবুবুল আলম সিলেট মিররকে বলেন, ‘সবাই ফাইজারের টিকা নিতে চায়। ফলে এ দিন অনেক মানুষ টিকাকেন্দ্রে ভিড় জমান। এ সময় তাদের ধাক্কাধাক্কিতে টিকাকেন্দ্রের কাঁচের দরজা ভেঙ্গে যায়। আজ থেকে সিসিক টিকাকেন্দ্রে অতিরিক্ত আনসার ও পুলিশ সদস্য নিয়োগ করবে।’

সিলেট সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, বুধবার ৬৩০ জন ফাইজারের টিকা নেন। এর মধ্যে পুরুষ ৪০০ জন এবং নারী ২৩০ জন। আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ফাইজারের টিকা নিতে ১ হাজার ৫০০ জনকে মেসেজ (বার্তা) দেওয়া হয়েছে। ম্যাসেজ ছাড়া কাউকে এই টিকা দেওয়া হবে না। 

সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম বলেন, ‘প্রথম ধাপে প্রবাসী অ্যাপে নিবন্ধন করা ব্যক্তিদের আমরা ফাইজারের টিকা দিচ্ছি। কারণ কিছু গোষ্ঠী ফাইজারের টিকা দেওয়ার কথা বলে প্রবাসীদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। প্রবাসীরা যাতে প্রতারিত না হন বা হয়রানির শিকার না হন সে জন্য আগে তাদেরকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছি।’ 

ডা. জাহিদ আরও বলেন, ‘মেসেজ ছাড়া ফাইজারের টিকা কাউকে দেওয়া হবে না। বৃহস্পতিবার এ টিকা নিতে আমরা ১ হাজার ৫০০ জনকে মেসেজ পাঠিয়েছি। তারা সবাই প্রবাসী অ্যাপে নিবন্ধন করেছেন।’

এদিকে, বুধবার সিনোফার্মের টিকা নিয়েছেন ৯৬৫ জন। নগরের দুটি কেন্দ্রে তারা এ টিকা নেন। এর মধ্যে সিনোফার্মের প্রথম ডোজ ৯০ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৮৭৫ জন।

উলে গত ৬ অক্টোবর রাতে বিশেষ ফ্রিজার ভ্যানে করে সিলেট বিভাগের তিন জেলায় ৫২ হাজার ৭৭০ ডোজ ফাইজারের টিকা এসে পৌঁছে। এরমধ্যে সিলেট জেলায় এসেছে ১৯ হাজার ৮৯০ ডোজ, সুনামগঞ্জে ১৬ হাজার ৫০০ ডোজ এবং হবিগঞ্জে ১৬ হাজার ৩৮০ ডোজ টিকা এসেছে। সুনামগঞ্জে গত সোমবার থেকে ফাইজারের টিকা দেওয়া শুরু হয়েছে। এছাড়া গত মঙ্গলবার থেকে হবিগঞ্জেও টিকা দেওয়া শুরু হয়েছে।

এনএইচ/আরসি-০৪