উপজেলা ভোট সুষ্ঠ না হলে গণতান্ত্রিক ধারা ক্ষুণ্ণ হতে পারে : সিইসি

সিলেট মিরর ডেস্ক


এপ্রিল ২৫, ২০২৪
০২:৩৪ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২৪
০২:৩৪ অপরাহ্ন



উপজেলা ভোট সুষ্ঠ না হলে গণতান্ত্রিক ধারা ক্ষুণ্ণ হতে পারে : সিইসি

উপজেলা ভোট সুষ্ঠ না হলে গণতান্ত্রিক ধারা ক্ষুণ্ণ হতে পারে : সিইসি


আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠ না হলে গত দ্বাদশ সংসদ নির্বাচনের মধ্য দিয়ে দেশে যে গণতান্ত্রিক ধারার ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে তা ক্ষুণ্ণ হতে পারে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, 'উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে বিগত সংসদ নির্বাচনে যে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে তা ক্ষুণ্ণ হতে পারে। বাংলাদেশে গণতন্ত্র আছে তা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে প্রমাণ করতে হবে।'

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের অডিটোরিয়ামে উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষ্যে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠক শুরুর আগে তিনি এসব কথা বলেন।

সিইসির সভাপতিত্বে বৈঠকে সব বিভাগীয় কমিশনার, রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, জেলা প্রশাসক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং পুলিশ সুপার, নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ও সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তারা অংশ নেন।

সিইসি হাবিবুল আউয়াল বলেন, 'নির্বাচনের সময় আবেগ-অনুভূতির জন্য কিছুটা বিশৃঙ্খলা হয়। ভোটাররা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে। এই নির্বাচন সুষ্ঠ ভাবে সম্পন্ন করার মাধ্যমে প্রমাণ করতে হবে দেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

মাঠ প্রশাসনের কর্মকর্তাদের উপজেলা নির্বাচনে যেন সহিংসতা না হয় সেদিকে খেয়াল রাখতে নির্দেশনা দিয়ে তিনি আরো বলেন, 'আমাদের উপজেলা পরিষদের নির্বাচন শুরু হতে যাচ্ছে। এবার প্রতিটি জেলায় চারটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে। এটা নতুন মাত্রা হলো জেলা প্রশাসক ও পুলিশ সুপার সমন্বিতভাবে আইন-শৃঙ্খলার বিষয়টি দেখতে পারবেন। মোতায়েন সহজ হবে, যেহেতু চারটি পর্বে নির্বাচন অনুষ্ঠিত হবে।

জিসি / ০২