@Framework : Laravel 6 (IT Factory Admin) @Developer : Faysal Younus Daily Sylhet Mirror | পূজামন্ডবে হামলা : মিশিগান সমাবেশে কাঁদলেন বক্তারা
পূজামন্ডবে হামলা : মিশিগান সমাবেশে কাঁদলেন বক্তারা

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৭, ২০২১
০৩:২৭ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৭, ২০২১
০৩:৩৯ অপরাহ্ন



পূজামন্ডবে হামলা : মিশিগান সমাবেশে কাঁদলেন বক্তারা


বাংলাদেশের দূর্গাপূজাকে কেন্দ্র করে পূজামন্ডবে হামলা, ভাংচুর ও সহিংসতার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের মিশিগানে।

স্থানীয় সময় রবিবার মিশিগান কালিবাড়ি কমিটি, শিবমন্দির ও দূর্গাটেম্বল কমিটির ডাকে পৃথক পৃথক এই বিক্ষোভ সমাবেশ করেছে।  

সরেজমিনে দেখা গেছে, প্রবাসী বাংলাদেশি হিন্দুধর্মের শত শত লোক সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে রাজপথে নেমে আসেন। সাম্প্রদায়িক সন্ত্রাসীদের বিরুদ্ধে লেখা নানান ব্যানার ও প্লেকার্ড নিয়ে তারা জড়ো হন। সন্ত্রাসীদের বিরুদ্ধে মূর্হর মূর্হর স্লোগানে মুখরিত হয় সমাবেশস্থল। দূর্গাপূজার সময় দেশজুড়ে সহিংসতা, পূজামন্ডবে হামলা-ভাংচুরের ঘটনার ক্ষোভে-দু:খে অনেক বক্তা কান্নায় ভেঙে পড়েন। বিক্ষোভ সমাবেশে ভারতের হিন্দু কমিউনিটি অনেক নেতারা অংশ নেন।    

বিক্ষোভ সমাবেশ থেকে পূজামন্ডবে হামলা, ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়। বক্তারা বলেন,পুরো পৃথিবীই আমাদের পরিবার। বাংলাদেশে তাদের আত্নীয়স্বজন রয়েছে। যখন শুনি আমাদের হিন্দু পরিবারগুলো রক্তাক্ত হামলার শিকার হচ্ছে, তখন আমরা দু:খ পাই। হামলার খবর শুনে আমাদের হৃদয় একেবারে ভেঙে যায়। তাদের নিরাপত্তা নিয়ে খুব চিন্তিত বোধ করি। 

বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং হিন্দুদের অধিকার সুরক্ষিত করার জন্য দীর্ঘমেয়াদী কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান বক্তারা। এব্যাপারে বাংলাদেশের উপরে চাপ দিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার প্রতি আহবান জানান তারা।   

দুপুর ২ টায় অনুষ্ঠিত হয়েছে ওয়ারেন সিটির মিশিগান কালিবাড়ির সামনের রাস্তার পাশে বিক্ষোভ সমাবেশ। সেখানের বিক্ষোভে শতাধিক নারী,পুরুষ ও শিশুরা অংশ নেন। ওই সমাবেশে সভাপতিত্ব করেন কালিবাড়ি কমিটির সভাপতি শ্যামা হালদার। বক্তব্যে রাখেন মিশিগান স্টেট প্রতিনিধি পদ্ম কুপ্পা, এইচসআরসি চেয়ারপার্সন নারায়ণ স্বামী, ইসকন ডেট্রুয়েটের চেয়ারপার্সন ডা.ন্যাপ, ভারতীয় টেম্পলের সাবেকর শুল্কা জোশী, ক্যান্টন মন্দিরের সভাপতি ড. রাম গ্র্যাগ, কালিবাড়ি যুব ফোরামের বিজয়া চৌধুরী, শর্মিলা খাস্তগীর, ললিতা রায়, ইসকন ডেট্রুয়েটের সভাপতি ভারত প্রভূ, ডেমোক্রেট নেতা হিরোক চন্দ প্রমূখ।         

অপরদিকে বিকেল ৫টায় একই সিটির মিশিগান শিব মন্দিরের সামনের রাস্তার পাশে দাঁড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। এতে বক্তব্য রাখেন শিব মন্দির কমিটির রতন হাওলাদার, পূর্নেন্দু চক্রবর্তী অপু, সৌরভ চৌধুরী, কালি শংকর দেন, তাপস দে প্রমূখ। এছাড়া ডেট্রুয়েট দূর্গা টেম্পলের সামনে বিক্ষোভ করেছেন প্রবাসী বাংলাদেশি হিন্দু ধর্মাবলম্বীর লোকেরা।   

এএন/০৪