কোচ হিসেবে বার্সেলোনায় ফিরছেন জাভি

খেলা ডেস্ক


নভেম্বর ০৬, ২০২১
০৯:২৫ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২১
০৯:২৫ অপরাহ্ন



কোচ হিসেবে বার্সেলোনায় ফিরছেন জাভি


কাতারের ক্লাব আল-সাদ ঘোষণা দিয়েছিল আগেই। তখনই ব্যাপারটা নিছক আনুষ্ঠানিকতার হয়ে গিয়েছিল। সে আনুষ্ঠানিকতাও গভীর রাতে শেষ করল বার্সেলোনা। সবাইকে জানিয়ে দিল, দলে চলে এসেছেন রোনাল্ড কোমানের উত্তরসূরি। 

নিজেদের পরবর্তী কোচ হিসেবে ঘরের ছেলেকেই ফিরিয়ে আনল বার্সেলোনা। আল-সাদ থেকে বার্সেলোনার কোচ হিসেবে নাম লেখালেন জাভি হার্নান্দেজ। এক দশক আগেও মেসি, ইনিয়েস্তা, পিকে, পুয়োল, আলভেস, বুসকেতসদের সঙ্গে খেলোয়াড় হিসেবে শিরোপার পর শিরোপা জেতা জাভির লক্ষ্য এখনো অভিন্ন। শুধু ভূমিকাটাই পরিবর্তন হচ্ছে, এই যা।

কাতারি ক্লাব আল-সাদ গতকাল বিকেলেই বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছিল, জাভিকে ছাড়তে সম্মত হয়েছে তারা। ক্লাবটির প্রধান নির্বাহী খবরটি নিশ্চিত করেছিলেন।

এ বিষয়ে ক্লাবটির প্রধান নির্বাহী তুর্কি-আল আলীর উদ্ধৃতি প্রকাশ করা হয় টুইটে, ‘আল-সাদ প্রশাসন জাভির বার্সায় যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে। চুক্তিতে তাঁর রিলিজ ক্লজের টাকাটা পরিশোধের পর এ সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা ভবিষ্যতেও বার্সার সঙ্গে কাজ করতে চাই। জাভি আল-সাদের ইতিহাসে গুরুত্বপূর্ণ অংশ, আমরা তাঁর সফলতা কামনা করি।’

আনুষ্ঠানিক বিবৃতিতে বার্সেলোনা জানিয়েছে, আপাতত ২০২৪ সাল পর্যন্ত চুক্তি করা হয়েছে জাভির সঙ্গে। সে হিসাবে আপাতত আড়াই মৌসুম কাতালানদের দায়িত্বে থাকবেন তিনি। এই আড়াই মৌসুমে বার্সেলোনা আগের জৌলুশ ফিরে পেলে জাভির চুক্তি যে বাড়ানো হবে, সেটা না বলে দিলেও চলছে। আগামী সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে জাভিকে নিজেদের নতুন কোচ হিসেবে পরিচয় করিয়ে দেবে বার্সেলোনা। 

২০১৫ সালে বার্সা ছাড়ার পর চার বছর আল-সাদে খেলেছেন জাভি। খেলোয়াড় হিসেবে জিতেছেন চারটি শিরোপা। বুটজোড়া তুলে রাখার পর ২০১৯ সালে আল-সাদেরই কোচের দায়িত্ব নিয়েছেন। খেলোয়াড় জাভির চেয়ে আল–সাদের কোচ হিসেবে বেশি সফল ছিলেন জাভি, জিতেছেন সাতটি শিরোপা।

বয়সভিত্তিক ও মূল দল মিলিয়ে বার্সেলোনায় খেলোয়াড় হিসেবে ২৪ বছর কাটিয়েছেন জাভি। লিগ জিতেছেন চারবার, চ্যাম্পিয়নস লিগ চারবার। কোপা দেল রে, সুপারকোপা, ক্লাব বিশ্বকাপ—এসব তো জিতেছেনই; সব মিলিয়ে বার্সার জার্সি গায়ে ৭৬৭ বার মাঠে নেমে শিরোপা জিতেছেন ২৫টি। 

এএন/০৪