আজ ঢাকার মাঠে নামছে ভারত-পাকিস্তান

খেলা ডেস্ক


ডিসেম্বর ১৪, ২০২১
০৪:২০ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৪, ২০২১
০৪:২০ পূর্বাহ্ন



আজ ঢাকার মাঠে নামছে ভারত-পাকিস্তান


দীর্ঘ চার বছর পর হকির নীল টার্ফে গড়াচ্ছে আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট। সবশেষ ২০১৭ সালের অক্টোবরে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। এবার হচ্ছে এশিয়ার সবচেয়ে মর্যাদার আসর এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি। এমন আসরে আয়োজক হিসাবে সুযোগ পেয়ে খেলছে বাংলাদেশ। এ নিয়ে আগ্রহেরও কমতি নেই সবার মধ্যে। সোমবার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামের নীল টার্ফের পাশে মঞ্চে সাজানো টুর্নামেন্টের ঝাঁ চকচকে সোনালি ট্রফির দিকে আড়চোখে তাকাচ্ছিলেন পাঁচ দেশের অধিনায়কই। সব আয়োজন শেষ। ট্রফি উন্মোচন হল গতকাল। আজ থেকে টার্ফে গড়াচ্ছে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির খেলা। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া ও জাপান অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে। 

আজ প্রথম দিনে আলাদা আলাদা ম্যাচে মাঠে নামছে প্রতিযোগিতার বর্তমান যৌথ চ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তান। বিকাল সাড়ে ৩টায় ভারত খেলবে কোরিয়ার এবং সন্ধ্যা ৬টায় পাকিস্তান খেলবে জাপানের বিপক্ষে। হকির সব ম্যাচই সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-১ ও ২ চ্যানেল। স্টার স্পোর্টসের মাধ্যমে ৭৫টা দেশ এই খেলা দেখবে। কিন্তু বাংলাদেশের কোনো চ্যানেল এটি দেখাচ্ছে না।

করোনাভাইরাসের কারণে তিনবার পিছিয়ে যায় চ্যাম্পিয়ন্স ট্রফি হকি। এবারও এমন সময় আয়োজিত হচ্ছে টুর্নামেন্টটি, যখন আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে পুরো বিশ্ব। ইতোমধ্যে বাংলাদেশের দুই ক্রিকেটারের শরীরেও ওমিক্রনের ধরন পাওয়া গেছে। একজন খেলোয়াড় কোভিড পজিটিভ হওয়ায় শেষ মুহূর্তে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেয় মালয়েশিয়া। যে কারণে ছয় দলের টুর্নামেন্টটি এখন হচ্ছে পাঁচ দল নিয়ে। করোনার কারণে থাকছে কড়া নিয়মনীতি। টিকার দুই ডোজের সনদ যাদের আছে, তাদেরই অ্যাক্রিডিটেশন দেওয়া হয়েছে। তবে গ্যালারি থাকছে উন্মুক্ত। কোনো টিকিট ছাড়াই খেলা দেখতে পারবেন দর্শক। পাঁচ দেশের খেলোয়াড়রাও থাকবেন বায়ো-বাবলের মধ্যে।

অতীতে কখনো সেরা ছয়ে না থাকা বাংলাদেশ এবার খেলার সুযোগ পেয়েছে কেবল আয়োজক হওয়াতে। অধিনায়ক আশরাফুলের কাছে এই টুর্নামেন্টটি অভিজ্ঞতা অর্জনের, ‘অনেক বড় একটা প্রতিযোগিতা এটা। আমরাও সেরাটা দেওয়ার লক্ষ্য নিয়ে খেলব। এশিয়ার সেরা দলগুলো এসেছে, তাদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।’

কাগজে-কলমে শক্তির বিচারে বাকি চার দলের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। আগের ছয় প্রতিযোগিতায় সমান তিনবার করে চ্যাম্পিয়ন হওয়া ভারত ও পাকিস্তানই ফেভারিট এখানে। দুটি দলই টুর্নামেন্টে তিনবার করে চ্যাম্পিয়ন হয়েছে। এর মধ্যে সর্বশেষ ওমানে অনুষ্ঠিত ২০১৮ সালে যৌথভাবে ট্রফি জিতেছিল তারা। টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জেতা ভারত সবার চেয়ে এগিয়ে। এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ এ টুর্নামেন্টের ট্রফিটা কার হাতে ওঠবে, এর উত্তর জানা যাবে ২২ ডিসেম্বর।

এএন/০৫