অনশন ভেঙ্গে আন্দোলন চালিয়ে যেতে শিক্ষার্থীদের শপথ

শাবিপ্রবি প্রতিনিধি


জানুয়ারি ২৫, ২০২২
০৭:৪০ অপরাহ্ন


আপডেট : জানুয়ারি ২৫, ২০২২
০৮:০৩ অপরাহ্ন



অনশন ভেঙ্গে আন্দোলন চালিয়ে যেতে শিক্ষার্থীদের শপথ

উপাচার্যের পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আমরণ অনশনরত শিক্ষার্থীদের ১৪৭ ঘন্টা পার হলেও ফলপ্রসূসিদ্ধান্ত  না আসায় অনশন ভাঙতে পারেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। তবে একই দাবিদে আন্দোলন চালিয়ে যেতে শপত করেছেন শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় এ ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থী মুহাইমিনুল বাসার রাজ।

তিনি বলের, আমাদের আন্দোলনে ১৩তম দিন চলছে, অনশনে চলছে ৭ম দিন। এতে অনশনের ১৪৭ ঘণ্টা পার হলেও উর্ধতন কর্তৃপক্ষ থেকে কোন ধরনের আশানুরূপ সিদ্ধান্ত আসেনি। তাই আমরা আমাদের সহপাঠীদের মৃত্যু ঝুঁকি এড়াতে তাদের অনশন ভাঙগাতে চেষ্টা করছি। তবে যতদিন উপাচার্য পদত্যাগ করবে না ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাবো বলে শপত করেছি।

এদিকে বর্তমানে অনশনরত ২৮জন শিক্ষার্থীর মধ্যে গুরুতর অসুস্থ হয়ে ১৯ জন সিলেটের ৩টি হাসপাতালে ভর্তি আছেন। বাকি ৯ জন অনশনরত অবস্থায় উপাচার্য বাস ভবনের সামনে অবস্থান করছেন। 

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ৩টা থেকে অনশন কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। এতে ২৪জন শিক্ষার্থী এ অনশন অংশ নেন। পরে পারিবারিক কারণে একজন বাড়িতে চলে যান। সেই থেকে এখনো পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

এরআগে গত ১৩ জানুয়ারি শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত ঘটে। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা। 

পরে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগ ছাত্রীদের আন্দোলনে হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করলে তাদের উপর লাঠিপেটা ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। পরে তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

এইচএন/আরসি-০৯