বাপ্পি লাহিড়ীর মৃত্যু যে রোগে

সিলেট মিরর ডেস্ক


ফেব্রুয়ারি ১৬, ২০২২
০৪:০৬ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২২
০৪:০৬ অপরাহ্ন



বাপ্পি লাহিড়ীর মৃত্যু যে রোগে

অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে অন্য মঙ্গলবার দিবাগত মধ্যরাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতীয় সুরকার ও গায়ক বাপ্পি লাহিড়ী। অবসট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ার নাম সচরাচর শোনা যায় না, কী এই রোগ?

ভারতীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হলো ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের একটি ব্যাধি। এই রোগে ঘুমানোর সময়ে শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ শ্বাস কখনো শুরু হয়, কখনো আচমকা বন্ধ হয়ে আসে।

বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যা দেখা যায়, তা হলো অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। এই রোগে আক্রান্তের গলার পেশি স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে আসে। এই পেশি মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলের মতো অংশগুলোকে ধরে রাখে। ফলে এই পেশির শিথিলতায় শ্বাস নেওয়ার পথটি রুদ্ধ হয়ে আসে ও ঘুমের সময় আচমকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়।

এই রোগের একটি লক্ষণীয় উপসর্গ হলো সশব্দে নাক ডাকা। এ ছাড়াও ঘুমের মধ্যেই দম বন্ধ হয়ে আসা, আচমকা ঘুম ভেঙে যাওয়া ও মুখ শুকিয়ে যাওয়ার মতো লক্ষণও দেখা যায় এই রোগে। বিশেষজ্ঞদের মতে ১০ সেকেন্ডের বেশি এমন অবস্থা থাকলে দেহে অক্সিজেনের পরিমাণ বেশ কমে যেতে পারে।

অতিরিক্ত ওজন, বার্ধক্য উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস, শ্বাসনালির সমস্যা এই রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় অনেকটাই। একটি গবেষণা বলছে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ঘুমের মধ্যে মৃত্যু হওয়ার আশঙ্কা সাধারণ মানুষের তুলনায় প্রায় দ্বিগুণ। এই রোগের ফলে ঘুমের মধ্যে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায় বলেই মত বিশেষজ্ঞদের।

বি এন-০৬