ফুটবল মাঠেও ফুটলো ইউক্রেনের ফুল

খেলা ডেস্ক


ফেব্রুয়ারি ২৫, ২০২২
০২:৫০ অপরাহ্ন


আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২২
০২:৫১ অপরাহ্ন



ফুটবল মাঠেও ফুটলো ইউক্রেনের ফুল

ইউরোপীয়ান ফুটবলের মাঠ বা দলগুলো যেন হঠাৎ করেই হয়ে উঠলো এক একটা ইউক্রেন। বৃহস্পতিবার থেকে ইউক্রেনে সামরিক আক্রমণ শুরু করেছে রাশিয়া।তারই প্রতিবাদ স্বরূপ ইউরোপীয়ান ফুটবলের বিভিন্ন ক্লাব, খেলোয়াড় ও সমর্থকরা ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়েছেন নিজ নিজ দলের খেলার সময়।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাতে ইউরোপা লিগের লড়াইয়ে মাঠে নেমেছিলো বার্সেলোনা ও নাপোলি। নাপোলির মাঠে খেলা শুরুর আগেই দুই দলের খেলোয়াড়রা ‘যুদ্ধ বন্ধ করুন’ লেখা একটি ব্যানার সামনে নিয়ে ফটোসেশন করেন। ফিরতি লেগের ম্যাচটি ৪-২ গোলের ব্যবধানে জিতে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে পরের পর্বে চলে গেছে বার্সেলোনা।

এদিকে রাশিয়ার ক্লাব জেনিত সেন্ট পিটার্সবার্গ আজ ঘরের মাঠে খেলেছে রিয়াল বেটিসের বিপক্ষে। এই ম্যাচে জেনিতের সমর্থকরাই ইউক্রেনের পতাকা তুলে ধরেন গ্যালারিতে। বেটিসের বিপক্ষে জেনিত হেরেছে ৩-২ গোলে।

গ্রিসের অলিম্পিয়াকোসের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে ইতালিয়ান ক্লাব আটালান্টা। আটালান্টার হয়েই জোড়া গোল করেছেন ইউক্রেনের ফুটবলার রুসলান মালিনোভসকি। গোলের পর উদযাপনের সময় তিনি নিজের জার্সি উঁচিয়ে তার নিচের ভেতরের সাদা টিশার্ট প্রদর্শন করেন। সেখানেও স্বদেশের পক্ষে লেখা ছিলো, ‘ইউক্রেনে কোনো যুদ্ধ নয়।’

ক্রোয়েশিয়ান ক্লাব ডাইনামো জাগরেব ঘরের মাঠে আতিথেয়তা দিয়েছে স্প্যানিশ সেভিয়াকে। ডাইনামো সমর্থকরা এই ম্যাচের গ্যালারিতে ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে উচিয়ে ধরেন ব্যানার। যেখানে লেখা ছিলো ‘ইউক্রেনের মানুষের প্রতি সমর্থন করুন।’ ম্যাচটিও ডাইনামো জিতেছে ১-০ গোলের ব্যবধানে।

ইউরোপা কনফারেন্স লিগের ম্যাচে এদিন মুখোমুখি হয়েছিলো ফেনেরবাচে আর স্লাবিয়া প্রাগ। ম্যাচ শুরুর আগেই স্লাবিয়ার খেলোয়াড়েরা ‘আমরা ইউক্রেনের পাশে দাঁড়াচ্ছি’ লেখা সম্বলিত টি-শার্ট পরে মাঠে নামেন। ইউক্রেনের ডিফেন্ডার তারাস কাচারাবাকে নিজেদের অধিনায়কও বানিয়েছিলো তারা এই ম্যাচে।

এদিকে ম্যানচেস্টার সিটির কোনো খেলা না থাকলেও ক্লাবটির ইউক্রেনিয়ান ডিফেন্ডার ওলেকসান্ডার জিনচেংকো ম্যানচেস্টারে এক প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়ে নিজের দেশের প্রতি সমর্থন জানিয়েছেন।

আরসি-০৩