আমলসিদে কুশিয়ারার ডাইক ভেঙে সিলেটের দুই নদীতে পানি ঢুকছে প্রবল বেগে

নিজস্ব প্রতিবেদক


মে ২০, ২০২২
০২:৪৩ অপরাহ্ন


আপডেট : মে ২০, ২০২২
০৯:২১ অপরাহ্ন



আমলসিদে কুশিয়ারার ডাইক ভেঙে সিলেটের দুই নদীতে পানি ঢুকছে প্রবল বেগে

কুশিয়ারা নদীর ডাইক ভেঙে জকিগঞ্জে ঢুকছে পানি।

সিলেটের জকিগঞ্জ উপজেলার আমলসিদে কুশিয়ারা ও সুরমা নদীর উৎসস্থলে কুশিয়ারা নদীর ডাইক (নদী রক্ষা বাঁধ) ভেঙে প্রবল বেগে পানি ঢুকছে সীমান্তবর্তী এ উপজেলায়। গতকাল  বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে এ ভাঙনের ঘটনা ঘটে। এতে এরই মধ্যে উপজেলার ৮ থেকে ১০টি গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। বন্যা পরিস্থিতির আরো অবনতির শঙ্কা দেখা দিয়েছে।

জানা গেছে, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের তীব্র স্রোতে ভারতের সীমান্তবর্তী বরাক নদের মোহনায় ডাইকটি ভেঙে গেছে। এরপর মুহূর্তেই জকিগঞ্জের ফিল্লাকান্দি, আমলশিদ, বারঠাকুরী, খাসিরচক, খাইরচক, বারোঘাট্টা, সোনাসারসহ বেশ কিছু এলাকা পানিতে তলিয়ে গেছে। একই সঙ্গে জকিগঞ্জ উপজেলা সদরের সঙ্গে অমলশিদ যাতায়াতের রাস্তাটিও পানিতে ডুবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে এ রাস্তায় যান চলাচল বন্ধ আছে।

ডাইক ভেঙে পানি ঢুকতে থাকায় আগে থেকেই প্লাবিত উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বিভিন্ন এলাকায় পানি বৃদ্ধি পাচ্ছে। ভারতের বরাক নদ থেকে প্রবল বেগে পানি এখন সুরমা ও কুশিয়ারা নদীতে গিয়ে ঢুকছে।


সিলেট জেলার সবচেয়ে দূরবর্তী উপজেলা জকিগঞ্জ। ভারতের করিমগঞ্জ জেলার বরাক নদের দুটি শাখা হচ্ছে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদী। এদের মিলনস্থল হচ্ছে সিলেটের জকিগঞ্জ উপজেলার অমলশিদ এলাকা। এই অমলশিদে একটি ডাইক আছে। বরাক থেকে পানি এসে প্রথমে সরাসরি এ ডাইকে আঘাত করে। এরপর পানি ভাগ হয়ে সুরমা ও কুশিয়ারায় প্রবাহিত হয়।

সুরমা ও কুশিয়ারা নদীর মাধ্যমেই মূলত সিলেট বিভাগের প্রায় ১০০টি নদ-নদীতে পানি প্রবাহিত হয়। এখন ডাইক ভেঙে যাওয়ায় পানি কোনো বাধা না পেয়ে তীব্র গতিতে সরাসরি সুরমা ও কুশিয়ারায় গিয়ে ঢুকছে। ফলে পুরো সিলেট জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা রয়েছে।

জকিগঞ্জের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পল্লব হোম দাস বলেন, তিন নদীর মোহনায় কুশিয়ারা নদীর মুখে ডাইক আনুমানিক ৫০ ফুটের মতো ভেঙে গেছে। সেখান দিয়ে তীব্র বেগে পানি ঢুকছে। গত দুদিন ধরে কুশিয়ারার পানি কমছিল জানিয়ে তিনি বলেন, ভাঙনের ফলে পানি ঢুকে করে আমার উপজেলায় আরো ৮ থেকে ১০টি গ্রামে প্লাবিত হয়েছে।


এএফ/০১