মনের সুস্থতায় মেডিটেশনের বিকল্প নেই

সিলেট মিরর ডেস্ক


মে ২১, ২০২২
০৯:০৯ পূর্বাহ্ন


আপডেট : মে ২১, ২০২২
০৯:০৯ পূর্বাহ্ন



মনের সুস্থতায় মেডিটেশনের বিকল্প নেই
বিশ্ব মেডিটেশন দিবস আজ


আজ ২১ মে বিশ্বজুড়ে পালিত হচ্ছে ‘বিশ্ব মেডিটেশন দিবস’। বাংলাদেশেও নানামুখী কার্যক্রম পরিচালনার মধ্য দিয়ে বিশ্ব মেডিটেশন দিবস পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য—‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ।’ মেডিটেশনে মানুষ হয়ে ওঠে প্রশান্ত, মনোযোগী, বুদ্ধিদীপ্ত আর সঠিক সিদ্ধান্ত গ্রহণে সমর্থ। ফলে সাফল্য আর দক্ষতা পরিণত হয় তার সহজাত প্রাপ্তিতে। মনের সুস্থতায় মেডিটেশনের বিকল্প নেই।

মেডিটেশন আর মেডিসিন—দুটো শব্দই এসেছে গ্রিক শব্দ মেডেরি থেকে। মেডেরি শব্দের অর্থ হচ্ছে নিরাময়। মেডিটেশন আর মেডিসিন দুটোই ব্যবহৃত হয় নিরাময়ের কাজে। মেডিসিন নিরাময় করে দৈহিক অসুবিধা। আর মেডিটেশন নিরাময় করে দেহ ও মনের অসুবিধা।

মেডিটেশন হলো, ব্রেনের কুলিং সিস্টেম এবং মাইন্ডের ক্লিনিং সিস্টেম। অর্থাৎ, মেডিটেশন করলে মাথা ঠান্ডা থাকে। মন স্বচ্ছ হয়। মনের আবর্জনা অর্থাৎ রাগ-ক্ষোভ-ঘৃণা দূরে যায়। রাগ-ক্ষোভ কমে গেলে খুব শান্ত ও বস্তুনিষ্ঠভাবে একটি পরিস্থিতিকে বিশ্লেষণ করা সম্ভব। এ ছাড়া সমস্যার মূল কারণও বের করা যাবে। সমাধানের পথে এগোনো সহজ হবে। এ জন্যই বলা হয়—

সমস্যা + টেনশন = সংকট

সমস্যা + মেডিটেশন = সমাধান।

এক. শরীরের স্নায়ু ও পেশিকে শিথিল করে। দেহে নিয়ে আসে ঝরঝরে সতেজ অনুভূতি। দুই. অস্থির মনকে স্থির করে। অস্থির মনকে বলা হয় নেতিবাচক আবেগের ডিপো। আর রাগ, ক্ষোভ, ঘৃণার মতো নেতিবাচক আবেগই মানুষকে ভুল করায়। যেমন রেগে গিয়ে মুহূর্তের উত্তেজনায় মানুষ যা করে, পরে কিন্তু ঠিকই সে জন্য অনুশোচনা হয়। কিন্তু ওই মুহূর্তে নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারার কারণ হলো উত্তেজিত থাকা। তিন. মনোযোগায়ন। আমাদের মনোযোগ বিক্ষিপ্ত থাকে। এই বিক্ষিপ্ত মনোযোগকে এক জায়গায় স্থির করার নাম হচ্ছে মনোযোগায়ন।

মেডিটেশনের পদ্ধতি খুব সহজ। গুগল প্লে স্টোর থেকে মেডিটেশন অ্যাপ ডাউনলোড করে মেডিটেশন করতে পারেন। উপকার পেতে নিয়মিত মেডিটেশন করতেই হবে। দেহের পুষ্টির জন্য খাবার যেমন নিয়মিত খেতে হয়, তেমনি নিয়মিত মেডিটেশন করতে হবে। দিনে একবার আধঘণ্টা করতে পারেন। দুবার করলে খুবই ভালো। আর যদি সেটা সম্ভব না হয়, তাহলে ১৫, ১০ বা ৫ মিনিটের জন্যও আপনি করতে পারেন। মেডিটেশন করার সবচেয়ে ভালো সময় সকালে ঘুম থেকে ওঠার পর। 

এএন/০৩