মৌলভীবাজারের ডলি ফের কানাডায় এমপিপি নির্বাচিত

সিলেট মিরর ডেস্ক


জুন ০৩, ২০২২
১২:২৪ অপরাহ্ন


আপডেট : জুন ০৫, ২০২২
০৭:১৫ অপরাহ্ন



মৌলভীবাজারের ডলি ফের কানাডায় এমপিপি নির্বাচিত
১৯৯৯ সালে ডলি, তার মা ও ভাইসহ কানাডায় যান


কানাডার অন্টারিওর প্রাদেশিক নির্বাচনে স্কারবরো সাউথ ওয়েস্ট আসন থেকে টানা দ্বিতীয়বার এমপিপি (মেম্বার অব প্রভিন্সিয়াল পার্লামেন্ট) নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ডলি বেগম। তিনি মৌলভীবাজার জেলার সদর উপজেলার মনুরমুখ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. সুজন মিয়ার নাতনি। ২০১৮ সালের নির্বাচনে ডলি বেগম প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হয়ে বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম জনপ্রতিনিধি হওয়ার ইতিহাস গড়েছিলেন। কনজারভেটিভ প্রিমিয়ার ডাগ ফোর্ডের গণবিরোধী নানা পদক্ষেপের বিরুদ্ধে বক্তব্য রেখে ডলি বেগম  অন্টারিওর প্রভিন্সিয়াল রাজনীতিতে আলোচনায় আসেন। চার বছর দায়িত্ব পালন করে অন্টারিওর পার্লামেন্টের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নিজের অবস্থান তৈরি করেন ডলি বেগম। বাবা রাজা মিয়া, মা জবা বেগম ও ভাই মহসিন আহমদের সঙ্গে কানাডায় বসবাস করছেন তিনি। 

ডলি বেগম মৌলভীবাজারের স্থানীয় মনুমুখ বাজরাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া শেষে মনুমুখ পিটি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি পড়াকালে কানাডায় চলে যান। ২০১২ সালে টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ২০১৫ সালে ইউনিভার্সিটি কলেজ অব লন্ডন থেকে উন্নয়ন, প্রশাসন ও পরিকল্পনা বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। পড়ালেখা শেষ করার পর সিটি অব টরেন্টোতে প্রায় দশ মাস কাজ করেন ডলি বেগম। তিনি রিচার্স এনালিস্ট হিসেবে কাজ করেছেন দ্য সোসাইটি অব এনার্জি প্রফেশনালসে। 

ডলি বেগমের জন্ম মৌলভীবাজার সদর উপজেলার বাজরাকোনা গ্রামে। ডলির বাবা রাজা মিয়া প্রথমে যুক্তরাষ্ট্রে যান। সেখান থেকে ১৯৯৮ সালে তিনি কানাডায় যান। ১৯৯৯ সালে ডলি বেগম, তার মা ও ভাই মহসিনসহ কানাডায় যান। ডলি বেগম প্রাদেশিক সংগঠন কিপ হাইড্রো পাবলিক ক্যাম্পেইনের প্রধান সমন্বয়ক ছিলেন। এ ছাড়া স্কেয়ারবোরো হেলথ কোয়ালিশনের সহ-প্রধান ছিলেন তিনি। 

প্রথমবার এমপিপি নির্বাচিত হয়ে তিনি প্রাদেশিক পরিষদে অফিশিয়াল বিরোধী দল এনডিপির ‘আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার ক্রিটিক’ হিসেবে দায়িত্ব পালন করেন। এই দায়িত্বের অতিরিক্ত হিসেবে বিরোধীদলীয় ডেপুটি হুইপেরও দায়িত্ব পান তিনি। কানাডায় এর আগে কোনো বাংলাদেশি বংশোদ্ভূত এই ধরনের দায়িত্ব পালন করার সুযোগ পাননি। 

এদিকে, বাঙালি কমিউনিটির প্রিয় মুখ ডলি বেগম দ্বিতীয় বারের মতো এমপিপি নির্বাচিত হওয়াতে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন দেশদিগন্ত মিডিয়া পরিচালিত কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি-সিবিএনএ২৪ডটকমের প্রধান নির্বাহী সদেরা সুজন। অভিনন্দন বার্তায় তিনি বলেন, ডলি বেগমের জয়ে গর্বিত প্রবাসীরা, গর্বিত বাংলাদেশ।

এএন/০১