বৃষ্টিতে ভাটা পড়েছে কেন্দ্রে ভোটার উপস্থিতি

নিজস্ব প্রতিবেদক


জুন ১৫, ২০২২
১১:২৯ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৫, ২০২২
০১:১৬ অপরাহ্ন



বৃষ্টিতে ভাটা পড়েছে কেন্দ্রে ভোটার উপস্থিতি

মেঘলা দিন। বাইরে ঝুম বৃষ্টি। এর মধ্যেই শুরু হয়েছে গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন। বৃষ্টি উপেক্ষা করে ভোট গ্রহণ থেমে না থাকলেও কেন্দ্রে ভোটারদের উপস্থিতিতে ভাটা পড়েছে। 

আজ বুধবার (১৫ জুন) সকাল ৯টা থেকে এ উপজেলায় উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকাল ৫টা পর্যন্ত।

সকাল সাড়ে দশটার দিকে উপজেলার কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, কেদ্রগুলো প্রায় পুরোটাই ফাঁকা। মাঝে মধ্যে দু'চার জন ভোটার কেন্দ্রে প্রবেশ করলেও তারা নিজ নিজ ভোটাধিকার প্রয়োগ করে চলে যাচ্ছেন।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদের উপ-নির্বাচন, বিয়ানীবাজার পৌরসভা এবং জকিগঞ্জে বাতিল হওয়া সুলতানপুর ও কাজলসার ইউনিয়ন পরিষদ, জৈন্তাপুর ইউনিয়নের ১টি ওয়ার্ড এবং সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার সদর ও উত্তর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

গোলাপগঞ্জ উপজেলা পরিষদের উপ-নির্বাচনে ভোট দেবেন ১০২ টি কেন্দ্রে ৬২৫টি বুথে ২ লক্ষ ৪০ হাজার ১০০ জন । এর মধ্যে নারী ভোটার ১১৮০০৩ লক্ষ ১৮ হাজার ৩ জন এবং পুরুষ ভোটার হাজার ১ লক্ষ ২২ হাজার ৯৭ জন। গত ১৯ ফেব্রুয়ারি উপজেলা চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে পদটি শূন্য হয়। এ নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বী দুইজন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রতীকের প্রার্থী ও সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরীর ছোট ভাই মঞ্জুর কাদির শাফি এলিম চৌধুরী ও দলের বিদ্রোহী সাবেক ছাত্রনেতা ঘোড়া প্রতীকের ভিপি শফিক উদ্দিন।

সিলেটের বিয়ানীবাজার পৌরসভার মোট ভোটার সংখ্যা ২৭ হাজার ৭৯৩ জন ভোটার।  তাদের সামনে দাঁড়িয়েছেন ১০ জন প্রার্থী। এটি পৌরসভার দ্বিতীয় নির্বাচন। বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএমে একটানা ভোটগ্রহণ চলবে। পৌরসভার ৯টি ওয়ার্ডের ১০ কেন্দ্রে নিয়োজিত থাকবেন ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্বাচনে ১০ মেয়র প্রার্থীর মধ্যে তিনজন দলীয় এবং সাতজন স্বতন্ত্র নির্বাচন করছেন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী আব্দুস শুকুর দলীয় প্রতীক নৌকা, জাতীয় পার্টির সুনাম উদ্দিন দলীয় প্রতীক লাঙ্গল এবং বাংলাদেশ কমিউনিস্ট পার্টির এড. আবুল কাশেম দলীয় প্রতীক কাঁচি নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া সাত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে জিএস ফারুকুল হক চামচ, আব্দুল কুদ্দুছ টিটু হেলমেট, সাবেক পৌর প্রশাসক তফজ্জুল হোসেন জগ, আহবাব হোসেন সাজু কম্পিউটার, আব্দুস সামাদ আজাদ হেংগার, আব্দুস সবুর মোবাইল ফোন এবং অজি উদ্দিন তাল গাছ প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিলেটের জকিগঞ্জে বাতিল হওয়া সুলতানপুর ও কাজলসার ইউপি নির্বাচনের পুনঃভোটগ্রহণ করা হচ্ছে আজ।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সুলতানপুর ইউপিতে চেয়ারম্যান পদে মোট পাঁচজন প্রার্থী রয়েছেন। আওয়ামী লীগের দলীয় প্রার্থী ইকবাল আহমদ চৌধুরী একল (নৌকা), আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান রফিকুল ইসলাম (আনারস), উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক হাসান আহমদ চশমা। বাকি দুই প্রার্থী জালাল উদ্দিন ও জাপার প্রার্থী আনোয়ার হোসেন খাঁন ভোটের মাঠে নেই।

কাজলসার ইউপিতে আটজন চেয়ারম্যান প্রার্থী রয়েছেন। তবে এরমধ্যে ভোটের মাঠ কাপিয়ে তুলেছেন আওয়ামী লীগের দলীয় প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান জুলকার নাইন লস্কর (নৌকা), আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী আশরাফুল আম্বিয়া (আনারস), বিএনপি ঘরানো চেরাগ আলী (চশমা)।

এছাড়াও সিলেট জেলার জৈন্তাপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে হচ্ছে ভোটাভুটি।

একইদিন ভোটগ্রহণ হবে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার সদর ও উত্তর ইউনিয়নে। সদর ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী মোট ৭ জন এবং উত্তরের নির্বাচনে প্রার্থী ৬ জন। জামালগঞ্জ সদর ইউনিয়নে ২০ হাজার ৬৯৩ জন ও জামালগঞ্জ উত্তর ইউনিয়নে ১৬ হাজার ৮৯৬ জন ভোটার ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

স্থানীয় নির্বাচন সংশ্লিষ্টরা জানান, নির্বাচন সুষ্ঠু সুন্দরভাবে সম্পন্ন করতে নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

আরসি-০১