সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণার দাবি

সিলেট মিরর ডেস্ক


জুন ১৮, ২০২২
০১:১৪ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৮, ২০২২
০১:১৪ পূর্বাহ্ন



সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণার দাবি

ভয়াবহ বন্যার কবলে পড়া সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। বন্যার কারণে এই দুই জেলায় অবস্থান করা নিজ পরিবারের সদস্যদের দুরবস্থার কথা তুলে ধরে দ্রুত ত্রাণসহায়তার দাবিও করেছেন তাঁরা।

আজ শুক্রবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ‘জালালাবাদ ছাত্রকল্যাণ সমিতি, ঢাকা বিশ্ববিদ্যালয়’-এর ব্যানারে আয়োজিত মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের জালালাবাদ ছাত্রকল্যাণ সমিতির সভাপতি মো. শাহরিয়ার বলেন, ‘সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি ভয়াবহ। আমাদের বাড়িঘর এবং আত্মীয়স্বজন খুবই নাজুক অবস্থার মধ্যে আছে। বিদ্যুৎ ও মুঠোফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন থাকার কারণে আমরা পরিবারের কারও সঙ্গে যোগাযোগ করতে পারছি না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করলেও আমাদের মনটা পড়ে আছে বাড়িতে। বাড়ির কী অবস্থা, তা আমরা জানতে পারছি না।’

এ সময় সমিতির পক্ষ থেকে কয়েকটি দাবি তুলে ধরেন শাহরিয়ার। সেগুলো হলো, সিলেট ও সুনামগঞ্জকে ‘জাতীয় দুর্যোগপূর্ণ’ এলাকা ঘোষণা; সরকারি উদ্যোগে দুর্গত এলাকায় দ্রুত ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া; সুরমা, কুশিয়ারা, মনু নদ-নদীসহ হাওর এলাকাকে দুর্যোগ মোকাবিলার উপযোগী করে গড়ে তোলা; নদী-তীরবর্তী এলাকাগুলোতে বাঁধ নির্মাণ; পর্যাপ্ত আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলা এবং বন্যায় ঘরবাড়ি হারানো মানুষকে সরকারিভাবে অনুদান ও ক্ষতিপূরণ দেওয়া।

আরসি-০৩