জ্বালানি তেলের দাম বাড়ানোর বৈধতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৬, ২০২২
১১:৪৫ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৬, ২০২২
১১:৪৬ অপরাহ্ন



জ্বালানি তেলের দাম বাড়ানোর বৈধতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের

- ফাইল ছবি

ডিজেল, পেট্রল ও অকটেনের দাম বাড়ানোর বৈধতার প্রশ্নে রুল দিয়েছে উচ্চ আদালত। গত ৫ আগস্ট জ্বালানি তেলের দামি বাড়িয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ওই গেজেট কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ও বাতিল করা হবে না রুলে তা জানতে চেয়েছে হাইকোর্ট।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট এ রুল দেয়।

মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সচিব, উপসচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।  

গত ৫ আগস্ট রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় সরকার। প্রজ্ঞাপনে শুক্রবার রাত ১২টার পর ভোক্তা পর্যায়ে খুচরা প্রতি লিটার ডিজেলের মূল্য ১১৪, কেরোসিন ১১৪, অকটেন ১৩৫ ও পেট্রল ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

গত ৮ আগস্ট জ্বালানি মন্ত্রণালয়ের ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

আবেদনের বরাতে তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়াতে হলে গণশুনানি করে সাধারণ মানুষের মতামত নিতে হয়। সেটি করা হয়নি। কোন আইনে এবং কোন ক্ষমতাবলে দাম বাড়ানো হচ্ছে এটি প্রজ্ঞাপনে স্পষ্ট করতে হয়। কিন্তু তা না করেই ৩৩ শতাংশ থেকে ৫২ শতাংশ পর্যন্ত দাম বৃদ্ধি করা হয়েছে যাতে সাধারণ মানুষের ওপর চাপ পড়বে। অথচ জ্বালানির দাম বাড়ানোর ক্ষমতা সরকারের নয় বিইআরসির।

রিট আবেদনের পক্ষে আইনজীবী ইউনুছ আলী আকন্দ ও ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ দেশ রূপান্তরকে বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ এর ২২ ধারা অনুযায়ী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তের এখতিয়ার বিইআরসির। এ ছাড়া আইনের ৩৪ ধারা অনুযায়ী মূল্য বৃদ্ধি করতে হলে গণশুনানি করতে হবে। কিন্তু এখানে এ বিধানের কোনো কিছু প্রতিপালন না করেই মূল্যবৃদ্ধির এ ঘোষণা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘সংবিধান অনুযায়ী নাগরিকের খাদ্য, চিকিৎসা, বস্ত্রসহ বিভিন্ন মৌলিক অধিকার পূরণ করবে রাষ্ট্র। কিন্তু জ্বালানির এ দাম বাড়ানোর ফলে নিত্যপণ্যের দাম বাড়ছে। কৃষক ও স্বল্প আয়ের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আদালত আমাদের বক্তব্য শুনে রুল দিয়েছেন।’


এএফ/০৫