এই নিয়ে ৬ বার পরাজয়ে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

খেলা ডেস্ক


নভেম্বর ২২, ২০২২
০৮:৩৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২২, ২০২২
০৮:৪০ অপরাহ্ন



এই নিয়ে ৬ বার পরাজয়ে বিশ্বকাপ শুরু আর্জেন্টিনার

সৌদি আরবের কাছে অবিশ্বাস্যভাবে হেরে কাতার বিশ্বকাপ শুরু করল আর্জেন্টিনা। আজ লিওনেল মেসিদের ২-১ গোলে হারিয়ে দিয়েছে সৌদি। মেসির একটি এবং মার্টিনেজের দুটি গোল বাতিল হয়েছে ভার-এর সাহায্যে। স্তব্ধ হয়ে গেছে আর্জেন্টিনা শিবির।

তবে এই প্রথম নয়, এবার নিয়ে ষষ্ঠবার পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু করল আর্জেন্টিনা। এর মধ্যে একবার তারা ফাইনালেও উঠেছিল।

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে রানার্স-আপ হয়েছিল আর্জেন্টিনা।  ১৯৩৪ বিশ্বকাপের প্রথম ম্যাচেই সুইডেনের কাছে ৩-২ হেরে তারা বিদায় নেয়। এরপর ১৯৫০ এবং ১৯৬৪ সালে আর্জেন্টিনা বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি। ১৯৫৮ সালেও প্রথম ম্যাচে পশ্চিম জার্মানির কাছে তারা ৩-১ গোলে হেরেছিল।  সৌদি আরবের মতো ফিফা র‍্যাংকিংয়ের এত নিচে থাকা প্রতিপক্ষের বিপক্ষে হার যে আর্জেন্টিনার আত্মবিশ্বাসে অনেকটা ধাক্কা দেবে, সেটা নিয়ে কোনো সন্দেহ নেই।

১৯৭৪ সালে প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হারে আর্জেন্টিনা। এরপর ১৯৮২ বিশ্বকাপে তারা প্রথম ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ ব্যবধানে হারে। ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার সৌজন্যে আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছিল। ১৯৯০ বিশ্বকাপে প্রথম ম্যাচে ক্যামেরুনের কাছে তারা হেরে যায় ১-০ গোলে। কিন্তু সেই হারের ধাক্কা সামলে একের পর এক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান ম্যারাডোনারা। কিন্তু পশ্চিম জার্মানির কাছে ফাইনালে হারতে হয়।


এএফ/০৭