বিশ্বকাপে ফরাসি সৌরভে আরব্য রজনী

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২২, ২০২২
০৯:৫৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২২, ২০২২
০৯:৫৯ অপরাহ্ন



বিশ্বকাপে ফরাসি সৌরভে আরব্য রজনী


বিশ্বমঞ্চে কোনো দলই যে ছোট নয়, নিজেদের দিনে জ্বলে উঠতে পারেন যে কেউ-- সেটি আরেকবার দেখিয়ে দিল সৌদি আরব। টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকা আর্জেন্টিনাকে মাটিতে নামিয়ে আনল গ্রিন ফ্যালকনরা। টুর্নামেন্টের হট ফেবারিটদের হারিয়ে আসরের প্রথম অঘটনেরও জন্ম দিল তারা।

১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে আয়োজিত বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়ে দ্বিতীয় রাউন্ডে খেলেছিল সৌদি আরব। এরপর আরও চার আসরে খেলে একবারও গ্রুপপর্বের বাধা পেরোতে পারেনি গ্রিন ফ্যালকনরা। 

কাতারে ষষ্ঠবারের মতো বিশ্বকাপ খেলতে নেমে আরবের মাটিতে স্বপ্ন দেখছিল সবুজ পতাকার জয়রথ ছোটাতে। কঠিন সব প্রতিপক্ষ সামনে থাকলেও নিজেদের নিয়ে আত্মবিশ্বাসী ছিল তারা। হট ফেবারিট আর্জেন্টিনাকে হারিয়ে শুরুটা স্মরণীয় করে রাখল দলটি। অবশ্য এমন সাফল্যের নেপথ্যে আছেন সৌদি আরবের ফরাসি কোচ হার্ভে রেনার্ড। ফরাসি সৌরভেই বিশ্বকাপে আরব্য রজনীর অধ্যায় সূচিত হলো। 

দুটি দেশের হয়ে আফ্রিকান কাপ অব নেশন্সজয়ী একমাত্র কোচ হার্ভে রেনার্ড ২০১৯ সালে সৌদি আরব জাতীয় দলের দায়িত্ব নেন। অত্যন্ত অভিজ্ঞ ও কৌশলী এই ফরাসি দারুণ সফল হয়েছেন দেশটির কোচের দায়িত্ব নিয়েই। দেশটির কোচের দায়িত্ব পালনকারী বিদেশি কোচদের মধ্যে সর্বোচ্চ ১৯ ম্যাচে জয় এনে দিয়েছেন রেনার্ড।

সৌদি আরবের মূল শক্তির জায়গা তাদের ডিফেন্স। দারুণ এক প্রতিরক্ষাব্যূহ তৈরি করেছেন হার্ভে রেনার্ড। বাছাই পর্বের ১২ ম্যাচে কোনো গোলই হজম করেনি তার দল। বিশ্বকাপের প্রথম ম্যাচেও শক্তিশালী আর্জেন্টিনার বিপক্ষে কঠিন পরীক্ষায় উৎরে গেল তারা। বিশেষ করে গোলবারের নিচে আল ওয়াইসি দুর্দান্ত সব সেভ করে দলকে অবিস্মরণীয় জয় এনে দিয়েছেন।

সৌদি আরবের উল্লেখযোগ্য কয়েকটি সাফল্য

২০১২ সালে জাম্বিয়াকে হারিয়ে আফ্রিকা কাপ অব নেশন্স জয়।

২০১৫ সালে আইভরি কোস্টকে হারিয়ে আফ্রিকা কাপ অব নেশন্স জয়।

সবশেষ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে অঘটন।

হার্ভে রেনার্ডের সাফল্য

দুটি দেশের হয়ে আফ্রিকান কাপ অব নেশন্সজয়ী একমাত্র কোচ।

তার অধীনে বিশ বছর পর ২০১৮ বিশ্বকাপে জায়গা করে নেয় মরক্কো।

সৌদি আরবের কোচ হিসেবে আর্জেন্টিনাকে হারিয়ে অঘটন।

এএন/০৪