গোল্ডেন বুটের লড়াইয়ে যারা এগিয়ে

খেলা ডেস্ক


নভেম্বর ২৬, ২০২২
০৩:৪৯ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৬, ২০২২
০৩:৫২ অপরাহ্ন



গোল্ডেন বুটের লড়াইয়ে যারা এগিয়ে

কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচ শুরু হয়েছে কাল। তবে গোল্ডেন বুটের লড়াইটা জমে উঠেছে টুর্নামেন্টের শুরুতেই। ২০১৮ বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন আছেন এবারও। আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, কিলিয়ান এমবাপ্পে, লুইস সুয়ারেজ, রবার্ট লেভানডোভস্কিরাও। কিন্তু তাদের কেউই গোল্ডেন বুট জয়ের দৌড়ে এখন পর্যন্ত শামিল হতে পারেননি।

তাহলে কারা এগিয়ে স্বর্ণে মোড়ানো কাঙ্খিত সেই বুট জেতার দৌড়ে? নামগুলো আপাতদৃষ্টিতে চক্ষু চড়কগাছ করে দিতেই বাধ্য। টুর্নামেন্ট যতো এগোবে, গোল্ডেন বুট জয়ের লড়াইয়ের থাকা খেলোয়াড়দের প্রতিযোগিতাও ততো বাড়বে। কিন্তু গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচ শুরুর দিন যারা এখন পর্যন্ত এগিয়ে আছেন, তাদের দিতে তাকানো যাক।

এনার ভ্যালেন্সিয়া (ইকুয়েডর, ৩ গোল)
গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে সবার উপরে আছেন ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া। স্বাগতিক কাতারের বিপক্ষে প্রথম ম্যাচে জোড়া গোল করার পর নেদারল্যান্ডসের বিপক্ষেও গোল পেয়েছেন তিনি। বিশ্বকাপে করা ইকুয়েডরের শেষ ৬ টি গোলই এসেছে ভ্যালেন্সিয়ার পা থেকে।

কোডি গাকপো (নেদারল্যান্ডস, ২ গোল)
নিজের প্রথম বিশ্বকাপ খেলতে নেমেই গোল্ডেন বুট জেতার লড়াইয়ে নাম লিখিয়েছেন তরুণ ডাচ উইংগার কোডি গাকপো। সেনেগালের বিপক্ষে গোল করার পর ইকুয়েডরের বিপক্ষেও গোল পেয়েছেন তিনি।

অলিভিয়ের জিরুদ (ফ্রান্স, ২ গোল)
২০১৮ বিশ্বকাপে কোনো গোল পাননি তিনি। করিম বেনজেমা চোট পেয়ে ছিটকে না গেলে এবার দলে জায়গা হতো না জিরুদের। কিন্তু সুযোগ পেয়েই এবার ফ্রান্সের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছেন ২ গোল। যা জিরুদকে বসিয়েছে ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে। থিয়েরি হেনরি অঁরির সমান ৫১ টি গোল করেছেন জিরুদ।

ফেরান তোরেস (স্পেন, ২ গোল)
প্রথাগত কোনো নাম্বার নাইন নিয়ে আসেননি বলে কম সমালোচিত হননি স্পেন কোচ লুইস এনরিকে। কিন্তু নাম্বার নাইন ছাড়াই তার দল কোস্টারিকাকে হারিয়েছে ৭-০ গোলের বিশাল ব্যবধানে। এই জয়ে জোড়া গোল করেছেন ফেরান তোরেস। গোল্ডেন বুট জেতার লড়াইয়ে যা তাকে রসদ জোগাবে সামনের ম্যাচগুলোতে।

মেহদি তারেমি (ইরান, ২ গোল)
দল প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ গোলে হারলেও ব্যক্তিগত অর্জনের পথে তা তারেমির জন্য সমস্যা হয়নি। ইরানের সান্ত্বনাসূচক দুটি গোলই করেন তিনি। ইরানের দ্বিতীয় ম্যাচে ওয়েলসের বিপক্ষে যদিও গোলের দেখা পাননি তারেমি, তবু গোল্ডেন বুট জেতার লড়াইয়ে তিনি উপরের দিকেই আছেন ।


রিচার্লিসন (ব্রাজিল, ২ গোল)
হেক্সা জয়ের মিশনে কাতারে গিয়েছে ব্রাজিল। আক্রমণভাগে এতো অস্ত্র থাকায় কাকে রেখে কাকে নেবেন, তা নিয়ে মধুর সমস্যায় ব্রাজিল কোচ তিতে। নেইমার-ভিনিসিয়ুসের সঙ্গী হিসেবে রিচার্লিসনের উপরই আস্থা রেখেছেন তিনি। তার প্রতিদানও দারুণভাবে দিয়েছেন রিচার্লিসন! সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের প্রথম ম্যাচে জোড়া গোল করে হন জয়ের নায়ক। যার মধ্যে দ্বিতীয় গোলটিকে ইতোমধ্যেই টুর্নামেন্টের সেরা বলে আখ্যা দেওয়া হচ্ছে। গোল্ডেন বুট জেতার লড়াইয়ে বেশ ভালোভাবেই আছেন রিচার্লিসন।

বুকায়ো সাকা (ইংল্যান্ড, ২ গোল)
গত ইউরোতে নিজেদের দেশে হওয়া ফাইনালে ইতালির বিপক্ষে টাই-ব্রেকারে পেনাল্টি মিস করেছিলেন ২২ বছর বয়সী ইংলিশ উইঙ্গার বুকায়ো সাকা। কাতার বিশ্বকাপে ইংল্যান্ডের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে ২ গোল করে সাকা যেন বুঝিয়েছেন, ইউরোর দুঃস্মৃতি ভুলতেই এসেছেন তিনি। ইরানের বিপক্ষে ইংল্যান্ডের করা ৬ গোলের মধ্যে শুধুমাত্র সাকারই জোড়া গোল ছিল।
একের বেশি গোল করা খেলোয়াড়দের আপাতত এই তালিকায় রাখা হয়েছে। এক গোল করা খেলোয়াড়ের সংখ্যা কম নয়। যাদের মধ্যে অন্যতম লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পেরা।

এনএম/০৩