মেসির ঝলকে বিশ্বকাপে টিকে রইল আর্জেন্টিনা

খেলা ডেস্ক


নভেম্বর ২৭, ২০২২
০৩:১২ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৭, ২০২২
০৩:১৩ পূর্বাহ্ন



মেসির ঝলকে বিশ্বকাপে টিকে রইল আর্জেন্টিনা

গোল করার পর মেসির আবেগতাড়িত উচ্ছ্বাস। ছবি : সংগৃহীত

হারলেই শেষ হয়ে যেত বিশ্বকাপ। এমন সমীকরণ যার পা জোড়ার দিকে তাকিয়ে ছিল গোটা আর্জেন্টিনা, সেই লিওনেল মেসি জ্বলে উঠলেন। বিরতির পর গোল করে দলকে এগিয়ে নিলেন, পরে আরেক গোলের সূত্রপাতও করে দিলেন। সৌদি আরবের সঙ্গে হেরে ভিত নড়ে যাওয়া আর্জেন্টিনা মেক্সিকোকে হারিয়ে ফিরে এলো লড়াইয়ে। পরের পর্বে যাওয়ার আশা করল উজ্জ্বল।

লুসাইল স্টেডিয়ামে শনিবার রাতে বিশ্বকাপের 'সি' গ্রুপের ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ৬৪ মিনিটে মেসির দেওয়া গোলের পর ৮৭ মিনিটে ব্যবধান বাড়ান এনসো ফার্নান্দেজ।

এই হারে পরের রাউন্ডে উঠার সমীকরণ কঠিন হয়ে গেল মেক্সিকোর। নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে জিতলে পরের রাউন্ডে যাবে মেসির আর্জেন্টিনা। হারলে নিতে হবে বিদায়। তবে ড্র করলে পড়তে হবে অন্য ম্যাচের সমীকরণের দিকে।

খেলার প্রথম কয়েক মিনিট দুই দলই বলের নিয়ন্ত্রণ নিতে লড়াই চালায়। প্রথম বলার মতো আক্রমণ করে মেক্সিকো। একাদশ মিনিটে প্রথম সুযোগ পায় তারা। লুইস শ্যাভেজের সেট পিস থেকে পা পুরো লাগাতে পারলেই গোল পেতে পারতেন এক্তর হেরেরা, হতাশ হন তিনি।

মাঝ মাঠে কিছুটা অগোছালো আর্জেন্টিনা সময়ের সঙ্গে গুছিয়ে নিতে শুরু করে। ২০ মিনিটের পর তারা চাপ বাড়ায় মেক্সিকোর ডিফেন্সে।

৩৪ মিনিটে মেসি কিক পাঞ্চ করে ঠেকিয়ে দেন গিয়ার্মো অচোয়া। ৪০ মিনিটে কর্নার থেকে তৈরি হওয়া বল ধরে দি মারিয়ার ক্রস হেডে কাজে লাগাতে পারেননি লাউতারো মার্টিনেজ। ৪৫ মিনিটে বক্সের সামনে ফ্রি কিক থেকে দারুণ শট নিয়েছিলেন আলেক্সিস ভেগা। আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ তা বা দিকে ঝাঁপিয়ে লুফে নেন।

প্রথমার্ধের যোগ করা সময়েও ভেগা বক্সের বাইরে সুযোগ পেয়েছিলেন। এবার তার শট যায় বারের অনেক উপর দিয়ে।

বিরতির পর নেমেই গোল পেতে পারত আর্জেন্টিনা। ৫২ মিনিটে ভালো জায়গায় ফ্রি কিক পেয়েছিলেন মেসি। কিন্তু তার শট যায় বারের উপর দিয়ে। ৫৬ মিনিটে দি মারিয়া বক্সে বল নিয়ে ঢুকেও জটলার মধ্যে ঠিকমতো পাস দিতে পারেননি।

৬৪ মিনিটে আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। আবারও সেই নায়ক মেসি। বা দিক থেকে দি মারিয়ার ক্রস পেয়ে মাটি কামড়ানো শটে ডান কোনা দিয়ে বল জালে জড়িয়ে দেন আর্জেন্টাইন মহাতারকা। এই গোল দিয়ে বিশ্বকাপ গোলসংখ্যায় কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনাকে স্পর্শ করেন মেসি। টানা ছয়টি আন্তর্জাতিক ম্যাচে গোল পেলেন তিনি। তার গোলে জেগে উঠে আর্জেন্টিনার সমর্থকে ভরা উঠা গ্যালারি।

সুযোগ আসতে থাকে পরেও। ৭০ মিনিটে বক্সের বাইরে থেকে অনেক উপরে মারেন মলিনা। গোল খেয়ে কিছুটা আক্রমণে উঠে দ্বিতীয়ার্ধে আড়ষ্ট হয়ে থাকা মেক্সিকো। তবে সেসব আক্রমণ আর্জেন্টিনার অর্ধে গিয়ে খেই হারায়।

৭৮ মিনিটে বক্সের ভেতর আবার বল পেয়েছিলেন মেসি। তার নেওয়া আড়াআড়ি শট এবার সহজেই ঠেকান অচোয়া।

৮৭ মিনিটে দ্বিতীয় গোল পেয়ে পেয়ে যায় আর্জেন্টিনা। মেসির নেওয়া কর্নার থেকে বল পেয়ে বাঁক দেওয়া গোল জালে জড়িয়ে দেন এনসো ফার্নান্দেজ। উল্লাসে মাতে আলবিসেলেস্তেরা। বাকিটা সময়ে কোন দলই আর তেমন সুযোগ তৈরি করতে পারেনি।

এনএম/০২