নেইমারের বিকল্পও আমাদের আছে : ব্রাজিলের কোচ

খেলা ডেস্ক


নভেম্বর ২৮, ২০২২
০৮:১৯ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৮, ২০২২
০৮:৩৮ পূর্বাহ্ন



নেইমারের বিকল্পও আমাদের আছে : ব্রাজিলের কোচ

রাশিয়া বিশ্বকাপে লিড নিয়েও সুইজারল্যান্ডকে হারাতে পারেনি ব্রাজিল। ১-১ গোলে ড্র সেই ম্যাচ। এবার এই ইউরোপিয়ান দেশটির বিপক্ষে সোমবার ৫ বারের চ্যাম্পিয়নদের খেলতে হচ্ছে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ছাড়া। তিনি নেইমার জুনিয়র। সার্বিয়ার বিপক্ষে ম্যাচের সময় পাওয়া অ্যাংকেল ইনজুরি তাকে গ্রুপ পর্বের বাকি ম্যাচে মাঠেই নামতে দিচ্ছে না। তবে নেইমারের অনুপস্থিতিতে দলের কোনো সমস্যাই হবে না। তা রবিববার সংবাদ সম্মেলনে জোর দিয়েই বললেন কোচ তিতে।

রবিববার ‘নেইমার কি সুস্থ হয়েই এবারের বিশ্বকাপের দলে নাকি ইনজুরি নিয়েই খেলছে?’ ব্রাজিলিয়ান সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে কোচ তিতে সরাসরি জানান, না, না, নেইমার ইনজুরি লুকিয়ে বা ইনজিুর নিয়ে এই বিশ্বকাপে খেলতে আসেনি। পুরোপুরি সুস্থ অবস্থায় এসেছে কাতারে।’

তবে পিএসজির এই ফরোয়ার্ড যে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার তা অপকটেই স্বীকার করলেন কোচ। ‘নেইমার আমাদের দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। প্রতিটি আক্রমণে তার ভূমিকা থাকে। প্রথম ম্যাচের সে দুর্দান্ত খেলেছিল।’ কোচ জানান, আমরা তাকে মিস করবো ঠিকই। তবে তার বিকল্পও আমাদের আছে।








সার্বিয়ার সঙ্গে খেলতে নেমে চোট নিয়ে মাঠ ছাড়তে হয় ব্রাজিলের তারকা নেইমারকে।


ব্রাজিলের পিএসজির ডিফেন্ডার মাকুইনোস। তার মতে, নেইমার এমন এক ফুটবলার যে তিনটি চান্স পেলে একটি কাজে লাগাতে পারে। আমরা তাকে খুব মিস করবো। কারণ সে খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এরপরও যারা আছে তাদের ওপরও আস্থা। তাদেরও কোয়ালিটি উন্নত মানের। তার দেয়া তথ্য, সাবেক বার্সেলোনার এই তারকা ফিটনেস ফিরে পেতে ২৪ ঘণ্টাই ফিজিওথেরাপীর মধ্যে আছেন। প্রানান্ত চেষ্টা করছেন সুস্থ হতে।

নেইমার ছাড়া ব্রাজিল পাচ্ছে না রাইট ব্যাক দানিলোকে। মাকুইনোস জানান, আমাদের এখন বাস্তবতার সাথে মানিয়ে নিতে হবে। নেইমার ছাড়াও পাচ্ছি না দানিলোকে। তাদের বদলে যারা চান্স পাবেন তাদেরও নিজেদের প্রমাণের সুযোগ।

গত ম্যাচে ৯ বার ফাউলের শিকার হন নেইমার। এই প্রসঙ্গে কোচ তিতের জবাব, ফুটবলকে উপভোগ করতে চাইলে ফাউলের দিকেও নজর দিতে হবে। যাতে একজন তারকা ফুটবলার তার স্বাভাবিক খেলাটা খেলতে পারেন। বন্ধ করতে হবে ক্রমাগত ফাউল করার প্রবণতাটা। যোগ করেন, সার্বিয়া নির্দিষ্ট ফুটবলারকে টার্গেট করেছিল। নেইমারের বদলে রদরিগো এবং দানিলোর পরিবর্তে মিলিতাও খেলতে পারে সোমবারের একাদশে।

সুইজারল্যান্ডের কোচ মুরাদ ইয়াকিন অবশ্য মনে করছেন না যে, নেইমারে অনুপস্থিতি দুর্বল করে দেবে ব্রাজিলকে। তার মতে, ‘নেইমার ছাড়াও প্রতিপক্ষ দলে অনেক কোয়ালিটি ফুটবলার আছে। তাদের পক্ষেও ভালো খেলা উপহার দেয়া সম্ভব।’

তবে তিনি নিজের দল নিয়েই ভাবতে চান। জানান, আমরা আমাদের খেলাই খেলবো। নিজেদের পরিকল্পনা এবং ছক নিয়ে ভাবছি। ব্রাজিলকে হারিয়ে আমরা এই বিশ্বকাপে চলমান চমকে আরেকটি ঘটনা যোগ করতে চাই। তার মতে, প্রথম ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে যে স্টাইলে খেলেছি তাতে কোনো পরিবর্তন আসবে না। যদিও আফ্রিকান দেশটির চেয়ে কঠিনতম প্রতিপক্ষ ব্রাজিল।

এনএম/০২