নকআউট পর্বে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র, বিদায় নিল ওয়েলস ও ইরান

খেলা ডেস্ক


নভেম্বর ৩০, ২০২২
০৩:২২ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ৩০, ২০২২
০৩:৩৫ পূর্বাহ্ন



নকআউট পর্বে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র, বিদায় নিল ওয়েলস ও ইরান
ইংল্যান্ড - ৩ || o - ওয়েলস ⚫ যুক্তরাষ্ট্র - ১ || ০ - ইরান

ক্রিস্তিয়ান পুলিসিকের একমাত্র গোলে ইরানকে হারিয়ে কআউট পর্বে উঠল যুক্তরাষ্ট্র। ছবি : সংগৃহীত

র‍্যাশফোর্ডের নৈপুণ্যে ওয়েলসকে বিদায় করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠল শিরোপাপ্রত্যাশী ইংল্যান্ড। ৬৪ বছর পর ফুটবলের মহাযজ্ঞে ফেরা স্মরণীয় করে রাখতে পারল না ওয়েলস। নিজেদের গ্রুপের তলানিতে থেকে তারা কাতার বিশ্বকাপ শেষ করল। মার্কাস র‍্যাশফোর্ডের নৈপুণ্যে তাদেরকে হজম করতে হলো বড় হার।
এদিকে ক্রিস্তিয়ান পুলিসিকের একমাত্র গোলে ইরানকে হারিয়ে নকআউট পর্বে উঠল যুক্তরাষ্ট্র। মাহদি তারেমির শট যখন গোলমুখ থেকে ফেরান মার্কিন ডিফেন্ডার কিংবা মোর্তেজা পউরালিগাঞ্জির হেডটা যখন বারপোস্ট ঘেঁষে বাইরে চলে যায়, তখন যেন সব আশাই শেষ হয়ে যায় ইরানের। তাতে হয়নি কোনো রূপকথা গল্প। অথচ ইংল্যান্ডের বিপক্ষে রীতিমতো বিধ্বস্ত হওয়ার পরও ওয়েলসের বিপক্ষে দারুণ জয়ে প্রথমবারের মতো নকআউট পর্বে ওঠার স্বপ্ন দেখেছিল দলটি। কিন্তু উল্টো ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে নাম লেখায় যুক্তরাষ্ট্রই।


র‍্যাশফোর্ড ও ফোডেনের গোলে গ্রুপ চ্যাম্পিয়ন হলো ইংল্যান্ড

বুধবার দোহার আল থুমামা স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপের 'বি' গ্রুপের ম্যাচে ইরানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ম্যাচের একমাত্র গোলটি করেন চেলসি তারকা ক্রিস্তিয়ান পুলিসিক।

এই গ্রুপের অপর ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলের ব্যবধানে হারায় ইংল্যান্ড। ফলে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয় তারা। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী হয় যুক্তরাষ্ট্র।

'বি' গ্রুপের ম্যাচে ওয়েলসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। আহমেদ বিন আলি স্টেডিয়ামে সবগুলো গোলই হয় দ্বিতীয়ার্ধে। জোড়া গোল পান ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড র‍্যাশফোর্ড। অন্য গোলটি করেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন।

তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষস্থান নিশ্চিত করল ইংল্যান্ড। সবার নিচে থাকা ওয়েলসের পয়েন্ট ১। আগামী রবিবার রাতে বিশ্বকাপের শেষ ষোলোতে ইংলিশরা মোকাবিলা করবে 'এ' গ্রুপের রানার্সআপ সেনেগালকে।


এনএম/০১