ইতিহাস গড়ল মরক্কো

খেলা ডেস্ক


ডিসেম্বর ০২, ২০২২
১২:২২ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ০২, ২০২২
১২:২২ পূর্বাহ্ন



ইতিহাস গড়ল মরক্কো

মূলত দ্বিতীয় রাউন্ডই ছিল লক্ষ্য। সেটা যেভাবেই হোক। গ্রুপ শ্রেষ্ঠত্বের স্বপ্নটাও হয়তো একটু আধটু নাড়া দিয়ে গেছে মরক্কানদের মনের জানালায়! আজ আল থুমামা স্টেডিয়ামে লক্ষ্য তো পূরণ করেছেই, সঙ্গে স্বপ্নটাও সত্যি করে দেখিয়েছে মরক্কো। ২-১ গোলে হারিয়েছে কানাডাকে, সঙ্গে সঙ্গে নিশ্চিত হয়ে গেছে বেলজিয়াম-ক্রোয়েশিয়ার গ্রুপ থেকে সেরা দল হয়ে শেষ ষোলোয় ওঠাটা। গড়ে ফেলেছে ইতিহাসও। এই শতাব্দিতে যে আর কোনো আফ্রিকান দল গ্রুপের সেরা হয়ে নকআউটে পা রাখতে পারেনি!

মরক্কানদের স্বপ্নটা দেখানো শুরু করেন হেকিম জিয়েখ, তাও আবার শুরুর মিনিটেই। গোলরক্ষক করে বসেন মারাত্মক এক ভুল। তার মাসুলটা দেয় কানাডা। জিয়েখ ৩ মিনিটে এগিয়ে দেন মরক্কোকে।

দ্বিতীয় গোলটা ২০ মিনিট পরই পেয়ে গেছেন জিয়েখরা। এবার গোলটা এসেছে ইউসেফ এন নেসেরির পা থেকে। ডান পাশ থেকে পিএসজি ডিফেন্ডার আশরাফ হাকিমির বাড়ানো বলটা কানাডিয়ান রক্ষণকে ফাঁকি দিয়ে খুঁজে পায় নেসেরিকে। সেখান থেকে তার শট আর গোল। দুই গোলে এগিয়ে মরক্কানদের সামনে তখন গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠার দারুণ সুযোগ। দিনের অন্য ম্যাচে যে গোল পায়নি বেলজিয়াম-ক্রোয়েশিয়ার কেউ!

৩৯ মিনিটে নিজেদের ভুলে সে স্বপ্নটা ফিকে হতে বসেছিল মরক্কোর। নায়েফ আগুয়ের্দ বলটা জড়িয়ে দেন নিজেদের জালে। এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় মরক্কো।

একটা গোল শোধ করে দ্বিতীয়ার্ধে সাঁড়াশি আক্রমণই চালিয়েছে কানাডা। তবে লাভ হয়নি। সেসব মরক্কান দেয়ালে আটকেছে প্রতিবার। ২-১ গোলের জয় নিয়ে শেষ ষোলোয় চলে যায় আফ্রিকান দলটি।

দিনের অন্য ম্যাচ ড্র হয়েছে, তাই জিয়েখরা দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন গ্রুপ সেরা হয়ে। তাতেই গড়া হয়ে গেছে ইতিহাস। আফ্রিকান কোনো দলের শেষ ষোলোয় গ্রুপসেরা হয়ে ওঠার নজির শেষবার দেখা গেছে ১৯৯৮ বিশ্বকাপে। চলতি শতাব্দিতে মরক্কোই এই কীর্তি দেখাল প্রথমবারের মতো।

এনএম-০১