এশিয়ার তারা ঝরা রাতে নীল কষ্ট যেন জাপান

মান্না চৌধুরী


ডিসেম্বর ০৬, ২০২২
০৯:২২ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৬, ২০২২
০৯:২৫ অপরাহ্ন



এশিয়ার তারা ঝরা রাতে নীল কষ্ট যেন জাপান

বিশ্বকাপের আকাশ থেকে এশিয়ার তারারা ঝরে পড়লো! জ্বলতে জ্বলতে নিভে যাওয়া দুই তারা জাপান আর দক্ষিণ কোরিয়া। কোরিয়ার ঝরে পড়াটা অপ্রত্যাশিত নয়। কিন্তু জাপান? এতদিন তো তাঁর আলোয় ম্লান বড় বড় তারা। জার্মানিকে বিদায় দিয়ে, স্পেনকে পেছনে ফেলে নকআউটে আসা জাপানকে নিয়ে স্বপ্ন ছিল অনেক। সেমির স্বপ্নও বাড়াবাড়ি ছিল না। তবে শেষপর্যন্ত ভাগ্যের ফাঁদে আটকা পড়ে নিভে গেল জ্বলন্ত জাপানও।

বিশ্ব ফুটবলের পরাশক্তি ব্রাজিল আর ২০১৮ বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ায় শেষ এশিয়ার স্বপ্ন, সম্ভাবনা। এশিয়ার দৌড় শেষ, উত্তর আমেরিকাও নেই, আফ্রিকারও ছুটি হয়ে গেছে(স্পেন- মরক্কো ম্যাচে কোন অঘটন না ঘটলে)। কাতার বিশ্বকাপের শেষ আটের লড়াই তো এখন ইউরোপ আর দক্ষিণ আমেরিকার! শেষ আট থেকে সেমির লড়াই, এরপর স্বপ্নের ফাইনাল। বিশ্বকাপে বাজতে শুরু করেছে বিদায়ের সুর।

কাতার বিশ্বকাপই সেরা কিনা সেটা সময়ই বলে দিবে। তবে সময়ের সেরা তারকারা বিশ্বকাপে দারুণ ছন্দে আছেন। লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে, নেইমারের পায়ের জাদু অব্যাহত আছে। ব্যতিক্রম কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি এখনও স্বরূপে দেখা দেননি। তবে সবাইকে ছাড়িয়ে এমবাপ্পে ছুটছেন উসাইন বোল্টের গতিতে। চার ম্যাচে পাঁচ গোল ফ্রান্স এক্সপ্রেসের! দ্বিতীয় রাউন্ডে পোল্যান্ডের বিপক্ষেও এমবাপ্পের একক প্রদর্শনী! সবাইকে ছাড়িয়ে যেভাবে ছুটছেন, তাতে তারা থেকে মহাতারকা হওয়ার সুযোগ তাঁর সামনে। মেসিও শেষ সুযোগটা কাজে লাগাতে মরিয়া। বিশ্ব মঞ্চে আরেকবার নিজেকে চিনিয়ে আর্জেন্টিনাকে প্রায় একাই তুলেছেন কোয়ার্টার ফাইনালে।

ব্রাজিলের প্রাণভোমরা নেইমার ইনজুরি থেকে ফিরে দলের চেহারাটাই বদলে দিয়েছেন। তাঁর পায়ের জাদুতেই কোরিয়াকে উড়িয়ে শেষ আটে থিয়াগো সিলভার ব্রাজিল। মেসি, নেইমার, এমবাপ্পের জাদুতে মুগ্ধ হয়ে এখনই হয়তো ট্রফিটা দেখছেন ব্রাজিল, আর্জেন্টিনা অথবা ফ্রান্সের। তবে এটাও মনে রাখতে হবে, এই বিশ্বকাপ কিন্তু অঘটনের। পাগলাটে বিশ্বকাপ যদি শেষ আট থেকে আবারও শুরু করে পাগলামি!

মান্না চৌধুরী- ক্রীড়া সাংবাদিক


এএফ/০৪


লেখকের অন্যান্য কলাম-