ভাগ্য ভালোই খেলছে ব্রাজিলকে নিয়ে

মান্না চৌধুরী


ডিসেম্বর ০৫, ২০২২
০৬:১৫ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৫, ২০২২
০৬:১৫ অপরাহ্ন



ভাগ্য ভালোই খেলছে ব্রাজিলকে নিয়ে

ভাগ্য ব্রাজিলকে নিয়ে ভালোই খেলছে! দলের সবচেয়ে বড় ভরসার নাম নেইমার। কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে চোট পেয়ে মাঠের বাইরে সময়ের অন্যতম সেরা ফরোয়ার্ড। নেইমারের ফেরাটা যখন অনিশ্চয়তায়, তখন ব্রাজিলের জন্য একের পর এক দু:সংবাদ। গ্রুপের শেষ দুই ম্যাচে নতুন করে ইনজুরিতে আরও চারজন! এর মাঝে দানিলো আর এ্যলেক্স সান্দ্রো রক্ষনভাগের অন্যতম দুই স্তম্ভ। সঙ্গে ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস আর টেলেসেরও বিশ্বকাপ শেষ। সবমিলিয়ে তিতের এখন সময় কাটছে মহা দুশ্চিন্তায়।

শুরুর একাদশের হিসাবই মেলাতে পারছেন না ব্রাজিল কোচ। রক্ষনে মিলিটাও আছেন, আছেন বিশ্বকাপে ব্রাজিলের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় ও অধিনায়কের রেকর্ড গড়া দানি আলভেজ। কিন্তু তাদের দিয়ে দানিলো, সান্দ্রোদের অভাব কতটুকু পূরণ হয় সেটাই এখন দেখার বিষয়।

ব্রাজিলে যখন ইনজুরির থাবা চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা তখন উড়ছে। বিশ্বকাপে টানা তিন ম্যাচ জিতে লিওনেল মেসির দল এখন কোয়ার্টার ফাইনালের রণকৌশল সাজাতে ব্যস্ত। দ্বিতীয় রাউন্ডের ম্যাচের সূচি নিয়ে আর্জেন্টাইন কোচ স্কালোনি আপত্তি তুললেও শেষ আটের লড়াইয়ের আগে তিনি সময় পাচ্ছেন পাঁচদিন। অধিনায়ক মেসি দারুণ ছন্দে আছেন। তিন গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শুরুতেই আছে আর্জেন্টাইন সুপারস্টারের নাম। মাঝমাঠে ডি পল যেন একাই গড়ে দিচ্ছেন ম্যাচের ভাগ্য। গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের বিশ্বস্ত হাতের ওপর নির্ভর করেই দ্বিতীয় রাউন্ডের বাধা পেরিয়েছে আর্জেন্টিনা। তবে মেসিদের চিন্তার কারণ হয়ে উঠেছে নিজেদের রক্ষনভাগ। নিকোলাস ওটামেন্দির নেতৃত্বে রক্ষনভাগ আস্থার প্রতিদান দিতে পারছে না। আর রক্ষনের এই দুর্বলতার সুযোগ নিয়েই অস্ট্রেলিয়া দারুণভাবে খেলায় ফিরে আসে।

যে ভাগ্য ব্রাজিলকে নিয়ে খেলছে সেই ভাগ্যের পিঠে চড়েই দ্বিতীয় রাউন্ডের বাঁধা পেরিয়েছে আর্জেন্টিনা। দেখা যাক, সেই ভাগ্য বাংলাদেশের বিশ্বকাপ রোমাঞ্চ কোথায় নিয়ে যায়। বাংলাদেশে বিশ্বকাপের রঙই যে হলুদ আর আকাশী- সাদা!


এএফ/০২