গ্রামে তাপমাত্র আরো কমবে

সিলেট মিরর ডেস্ক


জানুয়ারি ২১, ২০২৩
০২:৩৭ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ২১, ২০২৩
০২:৩৭ পূর্বাহ্ন



গ্রামে তাপমাত্র আরো কমবে

দিনের বেলায় রাজধানীতে শীতের তীব্রতা বিকেল থেকে বাড়তে শুরু করে। গত কয়েক দিন ধরে এ অবস্থা চলছে। অন্যদিকে ঢাকার বাইরে বেশ কিছু জেলায় জেঁকে বসেছে শীত। দেশের ১৬টি জেলায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গত তিন বছরের মধ্যে দেশের সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ঢাকা, চট্টগ্রামসহ দেশের বেশির ভাগ বড় শহর থেকে শৈত্যপ্রবাহ প্রায় নাই হয়ে যাচ্ছে। অতিরিক্ত ঘনবসতি, কংক্রিটের উঁচু ভবন আর শহরে জলাশয় ও সবুজ কম থাকায় শহরের তাপমাত্রা গ্রামের চেয়ে কয়েক ডিগ্রি সেলসিয়াস বেশি থাকছে। ফলে শহরের পাশের এলাকায় শৈত্যপ্রবাহ থাকলেও মূল শহরের তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামছে না।

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার চলতি মৌসুমের দেশের সর্বনিম্ন তাপমাত্র ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সকাল ৯টায় শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র এই তাপমাত্রা রেকর্ড করে। এর আগে বৃহস্পতিবার সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা নিচের দিকে থাকায় সকাল সকাল সূর্য উঠলেও অনেক বেলা পর্যন্ত কনকনে ঠান্ডা অনুভূত হয়।

একই সঙ্গে গত কয়েক দিন ধরে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ রূপ নিয়েছে এ অঞ্চলে। শৈত্যপ্রবাহের শীতের দুর্ভোগে পড়েছে শ্রীমঙ্গল ও কমলগঞ্জের অসহায় নিম্নআয়ের মানুষজন ও চা শ্রমিকেরা। বুধবার থেকে হাড় কাঁপানো কনকনে ঠান্ডায় জবুথবু হয়ে পড়েছে জনজীবন।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান শুক্রবার দেশ রূপান্তরকে বলেন, শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা গত শনিবার ছিল ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। কয়েক দিন ধরে শ্রীমঙ্গল, কমলগঞ্জসহ আশপাশের এলাকায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বইছে। শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

একই অবস্থা নীলফামারীতে । উত্তরের হিম বাতাসের কনকনে ঠান্ডা অব্যাহত থাকায় জনজীবন স্থবির হয়ে পড়েছে এই জেলায়। গত ১৫ দিন থেকে এই জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকায় মৃদু শৈত্যপ্রবাহে তীব্র শীত অনুভূত হচ্ছে।

শুক্রবার সৈয়দপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হাকিম বলেন, নীলফামারীর তিস্তা নদী বিধৌত তিস্তাপাড়ের ডিমলা উপজেলায় সর্বনিম্ন তাপমাত্র ৮ ডিগ্রি ও সৈয়দপুর উপজেলায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

তিনি জানান, উত্তরাঞ্চলের এ জেলা হিমালয় থেকে আসে উত্তরের সমীরণ। এ কারণে শীতের অনুভূতি তুলনামূলক বেশি থাকে।

তিনি জানান, সাধারণত তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে এবং ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। এ ছাড়া ৬ থেকে ৮ ডিগ্রিতে নেমে এলে তা মাঝারি আকারের এবং এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহে পরিণত হয়।


এএফ/০১