বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিভাজ্য সম্পর্কের নাম: শফিকুর রহমান চৌধুরী।

সিলেট মিরর ডেস্ক


মার্চ ১৭, ২০২৩
১১:০৫ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৮, ২০২৩
০১:০৩ অপরাহ্ন



বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিভাজ্য সম্পর্কের নাম: শফিকুর রহমান চৌধুরী।


নানা কর্মসূচীর মধ্য দিয়ে সাড়ম্বরে  বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী পালন করেছে সিলেট জেলা আওয়ামীলীগ। 


শুক্রবার, ১৭ মার্চ স্বাধীনতাঁর মহানায়কের প্রতি শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রীয় মর্যাদায় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে দিনটি উৎযাপন করা হয়।


সিলেট জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতার জন্মদিন পালন করে। জন্মদিন পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল কেক কাটা, দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


বিকেল ৩ টায় জেলা পরিষদ মিলনায়তনে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক। 


জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী তাঁর বক্তব্যে বলেন: শেখ মুজিব শুধু একটি নাম নয়, একটি ইতিহাস, একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামী চেতনা। শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনীতি, একটি ভৌগোলিক সীমারেখায় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা, ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক অবিভাজ্য সম্পর্কের নাম, যার কোন পরিসমাপ্তি নেই। বাংলাদেশের মুক্তি সংগ্রামের প্রতিটি অধ্যায়ে বঙ্গবন্ধুর নাম চির ভাস্বর হয়ে আছে।


সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান তাঁর বক্তব্যে বলেন, মানুষকে ঘিরে স্বপ্ন দেখেছিলেন বলেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়িত হয়েছিল। বাংলাদেশ নামে একটি দেশ গড়ার স্বপ্ন এবং মানুষের অধিকার প্রতিষ্ঠায় তিনি আপসহীন ছিলেন জীবনের শেষ দিন পর্যন্ত। এ দেশের মানুষের জন্য নিজের ব্যক্তিজীবনের সব সুখ-স্বাচ্ছন্দ্য বিসর্জন দিয়েছিলেন। আজ বিশ্ব যখন নানা চ্যালেঞ্জের মুখোমুখি, তখন তাঁর এ অন্তর্গত শক্তিমত্তা মানুষকে পথ দেখাতে পারে।


তিনি আরো বলেন, স্বাধীন বাংলার মহান স্থপতি বঙ্গবন্ধু যে সোনার বাংলা বিনির্মাণের স্বপ্ন দেখেছিলেন তাঁর সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে তা আজ বাস্তবায়নের পথে। জননেত্রী শেখ হাসিনা আজ ধাপে ধাপে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরের দিকে নিয়ে যাচ্ছেন। এই সবুজ শ্যামল বাংলার মাটিতে যতদিন লাল সবুজের পতাকা পতপত করে উড়তে থাকবে ততদিন বঙ্গবন্ধুর নাম বাংলার মাটিতে থাকবে। জননেত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে তিনি সকলের প্রতি আহ্বান জানান। 


আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, উপ-দপ্তর সম্পাদক মো: মজির উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, মোঃ জাকির হোসেন, আমাতোজ জোহরা রওশন জেবিন, এডভোকেট মনসুর রশীদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শামসুল ইসলাম, জেলা মহিলা লীগের সভাপতি এড. সালমা সুলতানা, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েছ, সিলেট জেলা জেলা মৎস্যজীবী লীগের সাধারণ সম্পাদক মৃদুল কান্তি দাস, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক হাকিম দিনা আক্তার, জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেব নাথ।


জাতির পিতার জন্মদিন উপলক্ষে আয়োজিত জেলা আওয়ামী লীগের কর্মসূচি সমূহে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট শাহ মোঃ মোসাহিদ আলী, যুগ্ম সাধারন সম্পাদক কবীর উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ শমশের জামাল, সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম রুহেল, দপ্তর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট খোকন কুমার দত্ত প্রমুখ।


জাতির পিতার জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগ আয়োজিত দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল, রাত ১২:০১ মিনিটে জেলা পরিষদ মিলনায়তনে কেক কাটা, দিনের প্রথম প্রহরে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বিকেল ২:৩০ টায় জেলা পরিষদ প্রাঙ্গনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিকেল ৩ টায় জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


এসই/০৫