সিশেলসের বিপক্ষে ১-০ গোলে জিতল বাংলাদেশ

খেলা ডেস্ক


মার্চ ২৫, ২০২৩
০৯:৩০ অপরাহ্ন


আপডেট : মার্চ ২৬, ২০২৩
০৩:৩৪ অপরাহ্ন



সিশেলসের বিপক্ষে ১-০ গোলে জিতল বাংলাদেশ


বাংলাদেশের কোচ হাভিয়ের কাবরেরা আগের দিন সংবাদ সম্মেলনে বলেছিলেন, অন্তত ১-০ গোল ব্যবধানে জিততে চান। যেভাবেই হোক জয়টা দরকার। কোচের চাওয়াই পূরণ হয়েছে। সিশেলসের বিপক্ষে প্রীতি ম্যাচে ডিফেন্ডার তারিক কাজীর একমাত্র গোলে ১-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। আগামী ২৮ মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল।

প্রায় এক বছর পর ঘরের মাঠে খেলতে নেমে জয়ের স্বাদ পেল বাংলাদেশ। সর্বশেষ ২০২০ সালে ঘরের মাঠে নেপালের বিপক্ষে জিতেছিল লাল-সবুজের দল। আর গত বছরের সেপ্টেম্বরে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। হাভিয়ের কাবরেরার অধীনে ৯ ম্যাচে এটি দ্বিতীয় জয়। হার পাঁচটি এবং ড্র দুইটিতে। 

সিলেট জেলা স্টেডিয়ামে ছিল দর্শক খরা। শুরুর ১৫ মিনিটে হাতে গোনা দর্শকের উপস্থিতি থাকলেও সময় বাড়লে দর্শকের সংখ্যা বাড়তে থাকে। তবে রমজান মাস বলেই প্রত্যাশা মাফিক দর্শকের দেখা মেলেনি। অপেশাদার দল হলেও বাংলাদেশের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করেছে সিশেলস। শুরুতে বাংলাদেশের খেলায় ছিল না চেনা ধার। প্রথমার্ধের শেষ দিকে গোলের পর খেলায় ধার বাড়ে বাংলাদেশের। দ্বিতীয়ার্ধে সুযোগ নষ্টের পর আর ব্যবধান বাড়াতে পারেনি বাংলাদেশ। আর র‍্যাংকিংয়ের ১৯৯তম দল সিশেলস তেমন পরিষ্কার সুযোগও তৈরি করতে পারেনি।

শুরুর ১০ মিনিটে তিনটি কর্নার পায় বাংলাদেশ। সোহেল রানার নেওয়া তিনটি কর্নার কোনো কাজেই আসেনি। একটিও বক্সে ঠিকঠাক ফেলতে পারেননি তিনি। ১৯তম মিনিটে সোহেল রানাকে কাটিয়ে দূরপাল্লার বুলেট গতির শট নেন ব্র্যান্ডন রশিদ। তবে বল চলে যায় পোস্টের পাশ দিয়ে। আক্রমণে যায় বাংলাদেশও। ৩৩তম মিনিটে জামাল ভুঁইয়ার ক্রসে তপুর হেড চলে যায় গোলরক্ষকের গ্লাভসে। পরের মিনিটে প্রতি-আক্রমণে যায় সিশেলস। ব্র্যান্ডন রশিদ বল পাওয়ার আগেই জায়গা ছেড়ে বেরিয়ে ক্লিয়ার করেন আনিসুর রহমান। অবশেষে ৪২ মিনিটে এগিয়ে যায় বাংলাদেশ। গোল করেন তারিক কাজী। আন্তর্জাতিক ফুটবলে প্রথম গোলের দেখা পেলেন এই সেন্টারব্যাক। জামালের ফ্রিকিকে ব্র্যান্ডন শ্যাফি মোলে হেডে ক্লিয়ার করার চেষ্টা করলেও হাওয়ায় ভেসে থাকা ওই বলেই হেডে লক্ষ্য ভেদ করেন তারিক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই সজীবের বদলি মাঠে নামেন এলিটা কিংসলে। মাঠে নামার সঙ্গে সঙ্গে ইতিহাস গড়েন তিনি। বাংলাদেশের জার্সিতে আন্তর্জাতিক ম্যাচ খেলার স্বপ্ন পূরণ হয়েছে নাইজেরিয়া থেকে বাংলাদেশি হওয়া কিংসলের। এই দিনটার অপেক্ষায়ই ছিলেন তিনি। এ ম্যাচেই অভিষেক হয়েছে ১৮ বছরের মিডফিল্ডার মজিবুর রহমান জনি।

অভিষেক ম্যাচেই গোল করার দারুণ সুযোগ আসে কিংসলের সামনে। কিন্তু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার। ৬১ মিনিটে মতিন মিয়ার সঙ্গে ওয়ান-টু ওয়ান খেলে বক্সে ঢুকে পড়েন এলিটা। মতিনের দারুণ পাস সিশেলসের দুই ডিফেন্ডারের ফাঁক গলে গেলে এলিটার বাঁ পায়ের শট চলে যায় ক্রসবারের ওপর দিয়ে। পিছিয়ে পড়া সিশেলস গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। ৮৭ মিনিটে ফ্রিকিকে বাংলাদেশের পোস্ট কাঁপান ডন ম্যাক্সিমে। আর তাতেই স্বস্তির জয় নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের।


এএফ/০৬