প্রচন্ড গরমে সচেতনতা জরুরি

গোবিন্দ কর্মকার


এপ্রিল ১৮, ২০২৩
১০:১৬ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ১৮, ২০২৩
১০:২৪ অপরাহ্ন



প্রচন্ড গরমে সচেতনতা জরুরি


বর্তমানে বৈশ্বিক উষ্ণতা দিন দিন বেড়েই চলছে। স্মরণকালের ভয়াবহ গরমে আমরা এই অবস্থায় সুস্থ থাকা জরুরি। তাপ সম্পর্কে জানতে এবং কখন ডাক্তারের শরণাপন্ন হবেন এসবের উত্তর পেতেই আজকের ‘প্রচন্ড গরমে স্বাস্থ্যবার্তা’।

প্রচণ্ড গরমে মানুষ ৫টি তাপজনিত অসুস্থতায় আক্রান্ত হয়। তাদের চিনতে এবং প্রতিক্রিয়া জানাতে শিখুন।

তাপ ইডিমা (Heat Oedema)  : প্রচন্ড গরমে অনেক সময় হাতে পায়ে পানি জমা হতে পারে।

উপসর্গ : হাত পা ফুলে যাওয়া।

চিকিৎসা : এমন ব্যক্তিকে শীতল জায়গায় আরামদায়ক অবস্থানে পায়ের নীচে পাতলা কাপড় দিয়ে বিশ্রামে রাখতে হবে।

তাপ ক্র্যাম্প (Heat Cramp) : পেশী ব্যথা এবং ভারী ঘামের কারণে খিঁচুনী।

উপসর্গ : পেশী ব্যথা এবং খিঁচুনী যা সাধারণত পা বা পেটে হয়।

চিকিৎসা :  ব্যক্তিকে শীতল জায়গায় আরামদায়ক অবস্থানে বিশ্রাম নিতে দিন এবং ইলেকট্রোলাইটসহ পানি বা তরল দিন যা তাকে রিহাইড্রেট করতে সহায়তা করে।

তাপ সিনকোপ (Heat Syncope) প্রচন্ড তাপের কারণে কিছু সময়ের জন্য অজ্ঞান হওয়া।

উপসর্গ : আক্রান্ত ব্যক্তি হঠাৎ কিছু সময়ের জন্য অজ্ঞান হয়ে যেতে পারে।

চিকিৎসা : আক্রান্ত ব্যক্তিকে শীতল জায়গায় পা উচুঁ করে মাথা নিচু করে শুইয়ে দেওয়া। জ্ঞান ফিরলে বেশি করে তরল খাবার খাওয়ানো।

তাপ ক্লান্তি (Heat Exhaustion) : এটা সাধারণত ঘটে যখন লোকেরা একটি উষ্ণ আর্দ্র জায়গায় অতিরিক্ত পরিশ্রম করে এবং প্রায়শই যারা গরম আবহাওয়ায় কঠোর পরিশ্রম করে তাদের প্রভাবিত করে। ভারী ঘামের মাধ্যমে শরীরের তরল নষ্ট হয়ে যায় এবং ত্বকে রক্তের প্রবাহ বেড়ে যায়। যার ফলে গুরুত্বপূর্ণ অঙ্গগুলি রক্ত প্রবাহ কমে যায় এর ফলে হালকা শক হয়।

উপসর্গ : শীতল আর্দ্র ফ্যাকাসে বা ফ্লাশ ত্বক, বমি বমি ভাব, মাথা ব্যাথা, মাথা ঘোরা, দুর্বলতা এবং ক্লান্তি

চিকিৎসা : ব্যক্তিকে শীতল জায়গায় আরামদায়ক অবস্থানে বিশ্রামে রাখতে হবে। পোশাক আলগা করুন এবং ঠান্ডা ভেজা কাপড় যেমন তোয়ালে লাগান। ব্যক্তি সচেতন হলে প্রতি ১৫ মিনিট তাকে আধা গøাস ঠান্ডা জল বা ইলেকট্রোলাইট যুক্ত তরল দিন। নিশ্চিত করুন যে ব্যক্তি ধীরে ধীরে পান করে। ব্যক্তিকে তার অবস্থার পরিবর্তনের জন্য সাবধানে দেখুন এবং যদি এটির উন্নতি না হয় তবে চিকিৎসকের জরুরি পরামর্শ গ্রহণ করুন।

হিট স্ট্রোক (Heat Stroke    ) হলো সবচেয়ে গুরুতর এবং জীবন হুমকীর অবস্থা। তাপমাত্রা ৪০০ সে. এর উপরে গেলে এরকম অবস্থায় যে কেউ পড়তে পারে।

উপসর্গ : মাংস কাঁপা, চোখে অন্ধকার দেখা, অজ্ঞান হয়ে যাওয়া, মস্তিষ্কের ক্ষতি, ঘাম হওয়া বন্ধ হয়ে যাওয়া এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

চিকিৎসা : হিট স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির অবিলম্বে চিকিৎসা প্রয়োজন। ব্যক্তিকে একটি শীতল জায়গায় নিয়ে যান এবং হাত পা শীতল পানিতে নিমজ্জিত করুন। ঠান্ডা ভেজা তোয়ালে জড়িয়ে রাখুন। বরফ প্যাকেট ব্যক্তির বগল, পেট ও কোমড়ে রাখুন এবং অতিসত্বর নিকটবর্তী হাসপাতালে যোগাযোগ করুন।

যেহেতু তাপ সম্পর্কিত রোগ হার্ট, ব্রেইন, চামড়া তথা মাল্টি অরগান ইনভলব করে তাই মেডিসিন বিশেষজ্ঞ দেখানো অধিকতর যুক্তিযুক্ত।


ডা. গোবিন্দ কর্মকার : এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য) এফসিপিএস (মেডিসিন) এমএসিপি (আমেরিকা) কনসালটেন্ট (মেডিসিন) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল