ম্যানসিটির ট্রেবল জয়

খেলা ডেস্ক


জুন ১১, ২০২৩
০৪:৩৬ পূর্বাহ্ন


আপডেট : জুন ১১, ২০২৩
০৪:৩৬ পূর্বাহ্ন



ম্যানসিটির ট্রেবল জয়


ইংলিশ প্রিমিয়ার লিগে ১২ বছরে ৭ বারই চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার অধীনেই ৫ বার। কিন্তু ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে বারবার ব্যর্থ হয়েছে তারা। দুবছর আগে ফাইনালে উঠলেও পারেনি চ্যাম্পিয়ন্স লিগ জিততে। অবশেষে গেঁরো খুলতে পারল তারা। ইন্তার মিলানকে হারিয়ে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের শিরোপা জিতেছে তারা।

ইস্তানবুলের ফাইনালে ইতালীয় ক্লাবকে ১-০ গোলে হারিয়ে এই আসরের নতুন চ্যাম্পিয়ন হয়েছে তারা। একমাত্র গোলটি করেছেন ৬৮ মিনিটে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি।একের পর এক গোল হাতছাড়া করার মাশুল দেওয়ায় সিমোনে ইনজাগির শিষ্যরা ১৩ বছরের অপেক্ষার ইতি টানতে পারল না। তবে সিটির যে এই অপেক্ষাটা আরও অনেক বছরের! একবার ইউরোপের সিংহাসনে বসার জন্য নিজেদের ঢেলে সাজিয়েছে তারা। চেষ্টারও কী কম ছিল! 

অবশেষে সিটিজেনদের অপেক্ষার ইতি। দুই বছর আগে পর্তুগালে চেলসির বিপক্ষে ১-০ গোলে হেরে শিরোপা স্বপ্ন বিসর্জন দিয়েছিল পেপ গার্দিওলার দল। এবার তারা স্বপ্নটা পূরণ করল ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে। ১৮ বছর পর ইস্তাম্বুলে হলো চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। তবে ফিরল না ’মিরাকল অব ইস্তাম্বুল’। 

চ্যাম্পিয়নস লিগ জয়ের সঙ্গে আরেকটি কীর্তিও গড়ল সিটি। নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জিতল তারা। ২০২২-২৩ মৌসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ জিতল সিটি। ইউনাইটেড এই কীর্তি গড়েছিল ১৯৯৮-৯৯ মৌসুমে। সেই সঙ্গে দ্বিতীয় কোচ হিসেবে দুটি ট্রেবল জিতলেন গার্দিওলা। এর আগে বার্সেলোনার হয়ে প্রথম ট্রেবল জিতেছিলেন তিনি। 

তবে সিটির স্বপ্নের নায়ক রদ্রি। ১৬ গজ দূর থেকে তাঁর ৬৮ মিনিটে নেওয়া শটেই সিটির ঘরে এলো বহুল আকাঙ্ক্ষিত শিরোপা। এর দুই মিনিট পর দিমার্কোর হেড গোলপোস্টে না লাগলে সমতায় ফিরতে পারত ইন্টার। ৮৮ মিনিটে হেড থেকে গোলের সহজ সুযোগ হাতছাড়া করেন রোমেলু লুকাকুও। পুরো ম্যাচে দুর্দান্ত কয়েকটি সেভ দিয়ে সিটিকে বাঁচিয়েছেন গোলরক্ষক এডারসন।


এএফ/০২