আজকের ম্যাচে ক্রিকেট হারের বদলা নিতে চায় আফগানিস্তান

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ০৭, ২০২৩
০১:৪৫ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৭, ২০২৩
০১:৪৫ অপরাহ্ন



আজকের ম্যাচে ক্রিকেট হারের বদলা নিতে চায় আফগানিস্তান


আফগানিস্তান কোচ আব্দুল্লাহ আল মুতাইরি কথা বলতে পছন্দ করেন। অন্য কোচদের সঙ্গে তাঁকে মেলানো যাবে না। বাংলাদেশ-আফগানিস্তান দ্বিতীয় ম্যাচের আগে যেমন তিনি টেনে এনেছেন ক্রিকেটের প্রসঙ্গ, ‘ক্রিকেটে বাংলাদেশ আফগানিস্তানকে হারিয়েছে। এটা আমার মোটেও ভালো লাগেনি! বাংলাদেশ সেদিন একটু বেশিই উচ্ছ্বাস প্রকাশ করেছে। আফগানরা যা নিয়ে কষ্ট পেয়েছে। আমরা ফুটবলে আফগানদের সেই হাসি ফিরিয়ে দিতে চাই।’ অর্থাৎ আজকের ফুটবল ম্যাচ জিতে ক্রিকেটে হারের বদলা নিতে চায় আফগানিস্তান। ঢাকার বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বিকাল ৫টায়।

হাভিয়ের কাবরেরাকে জানানো হলো আব্দুল্লাহর এই প্রতিশোধস্পৃহার কথা। কিন্তু স্প্যানিশ কোচ সেদিকে গেলেনই না, ‘আমরা এই ম্যাচ দুটি খেলছি মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ বাছাই প্লে-অফের প্রস্তুতি হিসেবে। আমাদের মূল মনোযোগ সেদিকেই। আমি খুশি যে প্রস্তুতির জন্য আফগানিস্তানের মতো ভালো একটা প্রতিপক্ষ পেয়েছি। আশা করি, সব ভালোভাবেই যাবে আমাদের। সুযোগগুলো কাজে লাগাতে পারব এবং জয় নিয়ে মাঠ ছাড়ব।

মুতাইরি কুয়েতি, কিন্তু আফগানদের সঙ্গে যেন পুরোপুরি মিশে গেছেন। এশিয়া কাপে পরশু রাতের শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচেরও খুঁটিনাটি তাঁর মুখস্থ। তবে আফগানিস্তানের কোচ হিসেবে ফুটবলের খাতায় এখনো তাঁর নামের পাশে জয় লেখা হয়নি। বাংলাদেশের আগে প্রথম যে দুটি ম্যাচের ডাগ আউটে ছিলেন, সেই দুটিতেই হারতে হয়েছে কিরগিজস্তান ও ইরানের কাছে, তা-ও বড় ব্যবধানে। এই সফরে বাংলাদেশের বিপক্ষে পরের ম্যাচটায় পারফরম্যান্সের উন্নতি দেখাতে না পারলে তাঁর শিষ্যদেরও আত্মবিশ্বাস নড়ে যেতে বাধ্য।

সাম্প্রতিক সময়ে আফগানদের বিপক্ষে এতটা আধিপত্য নিয়ে আর খেলতে দেখা যায়নি বাংলাদেশকে, ৩ সেপ্টেম্বর ম্যাচে যেমনটা দেখা গেছে। 

সেখানে কাবরেরার অনেকটা ধীরে চলো নীতি, ‘আমি মনে করি না আমাদের কিছু বদলানোর প্রয়োজন আছে। সাফে আমরা যে ফুটবলটা খেলেছি, সেটাই ধরে রাখা বা সেখান থেকে আরো উন্নতি করাই আমাদের লক্ষ্য। আফগানদের বিপক্ষে আকর্ষণীয় ফুটবল উপহার দিয়েছি আমরা। যেভাবে সুযোগ তৈরি করেছি, ওদেরও যেভাবে সামলেছি—তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সব সময় গোল করাটাই সব নয়। আর আশা করি, আজকের ম্যাচে আমরা সুযোগ কাজে লাগাতে পারব আর জিতব।’ 

গতকাল অনুশীলনেও দেখা গেছে, কোচ কৌশলে কোনো পরিবর্তন আনছেন না। প্রথম ম্যাচের একাদশ নিয়েই ম্যাচ অনুশীলন করিয়েছেন। দ্বিতীয় ম্যাচের আগে আফগানিস্তান দলে নতুন আরো কয়েকজন খেলোয়াড় যোগ হয়েছেন। তাতেও লড়াইটা একই রকম থাকবে বলে মনে করছেন তিনি, ‘আমাদের কাজ হবে নিজেদের ভালো খেলাটা ধরে রাখা। আর দলের প্রত্যেকে সেভাবে অনুপ্রাণিতও আছে।’

এএন/০৪