ব্রিটিশ দম্ভ চূর্ণ করে আফগান ইতিহাস

খেলা ডেস্ক


অক্টোবর ১৫, ২০২৩
১০:২৩ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৫, ২০২৩
১০:৩৯ অপরাহ্ন



ব্রিটিশ দম্ভ চূর্ণ করে আফগান ইতিহাস


বিশ্বকাপের শেষ আসরের চ্যাম্পিয়ন ব্রিটিশরা। ক্রিকেটের দিনবদলের হাওয়া লাগানো সেই ইংল্যান্ডকে ৬৯ রানে হারিয়ে দিয়েছে ক্রিকেটের নবীন দল আফগানরা। এশিয়ার উঠতি দলটি ইংল্যান্ডের বিপক্ষে প্রথম কোনো ম্যাচে জয়ের স্বাদ পেল। 

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে উভয় দল অতীতে পাঁচ ম্যাচে অংশ নেয়। অতীতের সেই পাঁচবারের দেখায় একক আধিপত্য বিস্তার করে জয় পায় ইংল্যান্ড। 

আজ রবিবারের আগে ওয়ানডে বিশ্বকাপে দুইবার দেখা হয় আফগানিস্তান-ইংল্যান্ডের। সেই দুই ম্যাচে জয় পায় ইংল্যান্ড। কিন্তু আজ ভারতের দিল্লির অরুন জেটলি ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫০ ওভারে ২৮৪ রানে অলআউট হয় আফগানিস্তান।

দলের হয়ে ৫৭ বলে ৮টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ৮০ রান করেন ওপেনার রমানউল্লহা ‍গুরবাজ। ৬৬ বলে তিন চার আর দুটি ছক্কায় ৫৮ রান করেন ইকরাম আলি খিল। ২৮ রান করে করেন ইবরাহিম জাদরান ও মুজিব উর রহমান। 

টার্গেট তাড়া করতে নেমে মুজিব উর রহমান-রশিদ খান ও মোহম্মদ নবিদের স্পিন আর ফজলহক ফারুকি-নাভিন উল হকের গতিতে বিধ্বস্ত হয়ে ৪০.৩ ওভারে ২১৫ রানেই অলআউট হয় ইংল্যান্ড। দলের হয়ে ৬১ বলে ৭টি চার আর এক ছক্কায় সর্বোচ্চ ৬৬ রান করেন হ্যারি ব্রুকস। এছাড়া ৩২ রান করেন ওপেনার ডেভিড মালান। 

আফগানিস্তানের হয়ে ৩টি করে উইকেট নেন স্পিনার রশিদ খান ও ‍মুজিব উর রহমান। দুই উইকেট নেন মোহাম্মদ নবি। একটি করে উইকেট নেন পেসার নাভিন উল হক ও ফজলহক ফারুকি।

আফগানিস্তান দেশটির কাছে ক্রিকেট যেন রূপকথার মতো। এক ক্রিকেটে বুঁদ হয়ে অনেক জীর্ণতা ভুলে থেকেছে দেশটির মানুষ। যুদ্ধের বিভীষিকা, নিজেদের অভ্যন্তরীণ রাজনৈতিক জটিলতা কিংবা অর্থনৈতিক সংকট। এমন শত দুঃখ ভুলে রশিদ-মুজিবদের ঘূর্ণিতে হাসি খুঁজে নিয়েছে আফগানরা। তবে বিশ্বকাপ হয়ে আছে দেশটির দুঃখগাথার আখ্যান হয়ে। ২০১৫ সাল থেকে বিশ্বকাপ খেলুড়ে ক্লাবের নিয়মিত সদস্য আফগানিস্তান। আর এবারতো ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগে ৫ম অবস্থানে থেকে, দক্ষিণ আফ্রিকার মতো দেশের আগেই নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করে তারা। কিন্তু দুঃখ ওই একটাই। আরেকটা জয়। আজ দিল্লিতে মুখোমুখি হওয়ার আগে আফগানিস্তান বিশ্বকাপে ম্যাচ খেলেছে ১৭টি। তার মধ্যে ১৬টিতেই হার। একমাত্র জয়টি সেই ২০১৫ আসরে। বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে।

আফগানিস্তানের চার কোটি মানুষের মুখে হাসি ফোটাতে বিশ্বকাপে একটা জয়ের খোঁজে হন্যে হয়ে ছিল শাহিদি-গুরবাজরা। সেই উপলক্ষ এতোটা মধুর হয়ে ধরা দেবে কে-ই বা কল্পনা করতে পেরেছিল! আফগানিস্তান হারিয়ে দিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে। ইংল্যান্ডের সামনে আফগানদের দেয়া ২৮৫ রানের লক্ষ্যটি যে নাও শাখ পর্বতের মতো দুর্গম আর অভেদ্য হয়ে দাঁড়াবে ভাবাই যায়নি। বিশ্বকাপে সবচেয়ে বড় আপসেট উপহার দিয়ে আফগানিস্তান জয় তুলে নিয়েছে ৬৯ রানের।




এএফ/১১