তবু ডাচদের সমীহ করছে প্রোটিয়ারা

খেলা ডেস্ক


অক্টোবর ১৭, ২০২৩
১২:২৪ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৭, ২০২৩
১২:২৪ অপরাহ্ন



তবু ডাচদের সমীহ করছে প্রোটিয়ারা


বিশ্বকাপের শুরুটা স্বপ্নের মতো হয়েছে দক্ষিণ আফ্রিকার। দুই সাবেক চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে তেম্বা বাভুমার দল। প্রথম জয়ের খোঁজে থাকা নেদারল্যান্ডসের বিপক্ষেও আজ ফেভারিটের তকমা গায়ে লাগিয়ে মাঠে নামছে প্রোটিয়ারা। তবে নামে ও ভারে ডাচরা যোজন দূরত্বে পিছিয়ে থাকলেও প্রতিপক্ষকে খাটো করে দেখছেন না বাভুমারা, ‘আমরা মোটেও ওদের হালকাভাবে নিচ্ছি না।

প্রথম দুই ম্যাচে হারের তেতো স্বাদ পাওয়া ডাচদের সমীহ করার কারণও আছে যথেষ্ট। যদিও ইউরোপিয়ান এই প্রতিপক্ষের বিপক্ষে ৫০ ওভারের ক্রিকেটে আগের সাত ম্যাচের ছয়টিতে জিতেছে প্রোটিয়ারা। এর মধ্যে ডাচদের বিপক্ষে চলতি বছরের শুরুতে পাওয়া দুটি জয় ওয়ানডে বিশ্বকাপের টিকিট এনে দেয় বাভুমার দলকে। কিন্তু এই ডাচরাই অঘটন ঘটিয়ে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বপ্ন ভেঙে চুরমার করে দিয়েছিল দক্ষিণ আফ্রিকার।

অ্যাডিলেডের ম্যাচটিতে প্রোটিয়াদের ১৩ রানে হারিয়েছিল নেদারল্যান্ডস। ধর্মশালায় ফিরেও তো আসতে পারে গত বছরের ওই দুঃস্মৃতি! এবারের লড়াই আলাদা ফরম্যাটে হলেও বাভুমারা তাই বেশ সাবধানী, ‘শুধু নেদারল্যান্ডস নয়, আমরা যেকোনো প্রতিপক্ষকে সম্মান করি। শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে যে মানসিকতা নিয়ে আমরা খেলেছিলাম, একই মনোভাব নিয়ে আজও মাঠে নামব।’

ধর্মশালার লড়াইটা যেন দুই আফ্রিকার! নেদারল্যান্ডস দলে দক্ষিণ আফ্রিকার বংশোদ্ভূত খেলোয়াড় আছেন পাঁচজন।

ডাচ কোচ রায়ান কুকের বাড়িও কিন্তু রংধনুর দেশে। দক্ষিণ আফ্রিকার অস্ত্রেই যেন দক্ষিণ আফ্রিকাকে ঘায়েল করার রণকৌশল সাজাচ্ছে ডাচরা। প্রিটোরিয়ার স্টিফেন মাইবুর্গও একসময় প্রতিনিধিত্ব করেছেন নেদারল্যান্ডস জার্সিতে। জন্মভূমি দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ জিতলে আনন্দে ভাসবেন তিনিও। তবে আজকের ম্যাচে মাইবুর্গের একটাই চাওয়া—ডাচ উৎসব, ‘আমি চাই দক্ষিণ আফ্রিকাই বিশ্বকাপ জিতুক।

তবে আজ ডাচদের জয় দেখতে চাইব আমি। যদিও সত্যি কথা বললে, ডাচদের জয়ের সম্ভাবনা ৫ শতাংশ।’ এএফপি


দ. আফ্রিকা-নেদারল্যান্ডস

ম্যাচ : ৭

দক্ষিণ আফ্রিকা জয়ী : ৬

নেদারল্যান্ডস জয়ী : ০

ফল হয়নি : ১


দলীয় সর্বোচ্চ

দক্ষিণ আফ্রিকা : ৩৭০/৮

জোহানেসবার্গ, ২০২৩

নেদারল্যান্ডস : ২৫৮/৯

আমস্টেলভিন, ২০১৩


দলীয় সর্বনিম্ন

দক্ষিণ আফ্রিকা : ২৭৭

সেঞ্চুরিয়ন, ২০২১

নেদারল্যান্ডস : ১২০

মোহালি, ২০১১


সবচেয়ে বেশি রান

দক্ষিণ আফ্রিকা : এইডেন মারক্রাম, ২২৬

নেদারল্যান্ডস : এরিক শোয়ারজিওনস্কি, ১১০


সর্বোচ্চ ইনিংস

দক্ষিণ আফ্রিকা : এইডেন মারক্রাম, ১৭৫

নেদারল্যান্ডস : এরিক শোয়ারজিওনস্কি, ৯৮


বেশি উইকেট

দক্ষিণ আফ্রিকা : মাগালা, ৮

নেদারল্যান্ডস : ক্লাসেন, ৫


এএফ/০৫