পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধের পর নতুন সিদ্ধান্ত নেটফ্লিক্সের

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ১৭, ২০২৩
০৯:৪৯ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১৭, ২০২৩
০৯:৪৯ অপরাহ্ন



পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধের পর নতুন সিদ্ধান্ত নেটফ্লিক্সের


পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধের পদক্ষেপের পর স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার বেড়েছে। চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই-সেপ্টেম্বর) নতুন করে ৬০ লাখ সাবস্ক্রাইবার পেয়েছে এই প্ল্যাটফর্ম।

আগামীকাল বুধবার (১৭ অক্টোবর) প্রকাশিতব্য কোম্পানির আর্থিক প্রতিবেদনে সাবস্ক্রিপশন ফি বাড়ানোর পরিকল্পনা থাকতে পারে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন অনুসারে, রাজস্ব বাড়ানোর জন্য এবছর প্রতিদ্বন্দ্বী ওয়াল্ট ডিজনি বিজ্ঞাপনমুক্ত সাবস্ক্রিপশন এনেছে। কিন্তু সেই পথে হাঁটেনি নেটফ্লিক্স। এর পরিবর্তে পাসওয়ার্ড ভাগাভাগিতে কড়াকড়ি আরোপ করে এই স্ট্রিমিং সেবাদাতা। অন্যের পাসওয়ার্ড ব্যবহারকারী ১০ কোটি দর্শককে সাবস্ক্রিপশনের আওতায় আনতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান বার্নস্টাইনের বিশ্লেষকেরা বলছেন, নেটফ্লিক্স এখন প্রায় নিত্যপ্রয়োজনী পরিষেবার মতো। সেই পথে সফল হওয়ার ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হলো- ক্রমাগত প্রবৃদ্ধি ধরে রাখা।

অক্টোবরের এক প্রতিবেদনে বলা হয়, হলিউড অভিনেতাদের বিক্ষোভ শেষে সাবস্ক্রিপশন ব্যয় বাড়াতে পারে নেটফ্লিক্স। পাঁচ মাস ধরে হলিউডে কর্মবিরতি চলার পর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের রাইটার্স গিল্ড (ডব্লিউজিএ) কয়েকটি প্রধান স্টুডিওর সঙ্গে নতুন করে চুক্তিবদ্ধ হয়।

তবে নেটফ্লিক্স অবশ্য বয়কটের চাপ বেশ ভালোভাবেই সামলে নিয়েছে। বিশ্ব বাজারে ব্যাপক উপস্থিতি ও কনটেন্ট বৈচিত্র্যের কারণে এমনটি সম্ভব হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গত বছরে নতুন বিজ্ঞাপন পরিকল্পনা চালুর পর সাবস্ক্রাইবার বৃদ্ধির গতি ধীর ছিল। বিশ্লেষকেরা তখন বলেছিলেন, নেটফ্লিক্স বিজ্ঞাপনমুক্ত সাবস্ক্রিপশন ব্য়য় বাড়াতে পারে। সামনের মাসগুলোতে বিজ্ঞাপনসহ পরিষেবায় সাবস্ক্রাইবারের সংখ্যা বাড়তে পারে। এর ফলে ভিন্ন স্তরে ব্যবহারকারী বাড়বে বলে আশা করা হচ্ছে।

বিশ্লেষকেরা বলছেন, পাসওয়ার্ড ভাগাভাগিতে কড়াকড়ি আরোপের পর বেশির ভাগ দর্শকই নেটফ্লিক্সের বিজ্ঞাপনমুক্ত সেবাটির দিকে ঝুঁকেছে। বিজ্ঞাপনসহ এর মাসিক স্ট্যান্ডার্ড ব্যয় ৬ দশমিক ৯৯ ডলার। আর বিজ্ঞাপনসহ প্ল্যান কিনতে গ্রাহককে অন্তত ১৫ দশমিক ৪৯ ডলার গুণতে হবে।

ইনসাইডার ইন্টেলিজেন্সের বিশ্লেষক রস বেনেস বলেন, এ কৌশল ব্যবহার করে আগামী বছরে নেটফ্লিক্সের বিজ্ঞাপনসহ পরিষেবার গ্রাহকসংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে।

প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পাল্লা দিয়ে নেটফ্লিক্স আরও বেশি বিজ্ঞাপন দেখাবে বলে ধারণা করছেন তিনি।

সফটওয়্যার প্রতিষ্ঠান ভিজিবল আলফার তথ্য অনুসারে, সেপ্টেম্বরে শেষ হওয়া তৃতীয় প্রান্তিকে বিজ্ঞাপনসহ পরিষেবা থেকে ১৮ কোটি ৮১ লাখ ডলার আয় হবে বলে আশা করা হচ্ছে। এর সঙ্গে ২৮ লাখ সাবস্ক্রাইবারও যুক্ত হতে পারে নেটফ্লিক্সে।

বছরের তৃতীয় প্রান্তিকে নেটফ্লিক্সের আয় ৭ দশমিক ৭ শতাংশ বেড়ে ৮৫৪ কোটি ডলারে উঠতে পারে। গত পাঁচ প্রান্তিকের মধ্যে এত দ্রুত আয় বাড়েনি। এর পেছনে ‘সেক্স এডুকেশন’ ও ‘ভার্জিন রিভার’ সিরিজের সর্বশেষ সিজনের বড় অবদান রয়েছে বলে বিশ্লেষকদের ধারণা।




এএফ/১৪