ছন্দে থাকা কিউইদের মুখোমুখি আজ আফগানরা

খেলা ডেস্ক


অক্টোবর ১৮, ২০২৩
০১:৪১ পূর্বাহ্ন


আপডেট : অক্টোবর ১৮, ২০২৩
০১:৪১ পূর্বাহ্ন



ছন্দে থাকা কিউইদের মুখোমুখি আজ আফগানরা


বিশ্বকাপের মঞ্চে প্রথম বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে এক নতুন আফগানকাব্য রচনা করেছেন রশিদ খানরা। আজ তাঁদের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে থাকা শক্তিশালী নিউজিল্যান্ড। এবারের বিশ্বকাপে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে রয়েছেন কিউইরা। রাচিন রবীন্দ্র, ডেভন কনওয়ের কাঁধে ভর দিয়ে একের পর এক জয় পেয়েছে নিউজিল্যান্ড। অন্যদিকে হারের সঙ্গে বিশ্বকাপ শুরু করলেও ইংল্যান্ডের বিরুদ্ধে দুর্দান্ত ইনিংস খেলে তাক লাগিয়ে দিয়েছে আফগানরা। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও নিজেদের প্রমাণ করার চেষ্টায় মরিয়া হয়ে উঠবেন হাশমতউল্লাহ শহিদীরা। কিউইদের হারাতে পারলে তাদেরর সামনে খুলে যাবে একাধিক দরজা। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেইন উইলিয়ামসন বাংলাদেশের বিরুদ্ধে খেলার সময় বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন। এই চোটের কারণে তাকে প্রায় তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। তার অনুপস্থিতিতে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। কিউইরা এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছে। তারা এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত একটি ম্যাচও হারেনি। আগের ম্যাচে তারা বাংলাদেশকে ৮ উইকেটে পরাজিত করেছিল। বাংলাদেশ প্রথমে ব্যাটিং করেছিল এবং স্কোরবোর্ডে ৫০ ওভারে ৯ উইকেটে ২৪৫ রান তুলেছিল। ৪২.৫ ওভারে ২ উইকেটে ২৪৮ রানে পৌঁছনোর মাধ্যমে ম্যাচটি জিতে নিয়েছিল নিউজিল্যান্ড।

আফগানিস্তান আগের ম্যাচে একটি অনবদ্য জয় পেয়েছে। তারা জস বাটলারের নেতৃত্বাধীন ইংল্যান্ডকে ৬৯ রানে হারিয়েছিল। এই ম্যাচে রহমানউল্লাহ গুরবাজ আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ রান করেছিলেন। তিনি ৫৭ বলে ৮০ রানের একটি সুন্দর ইনিংস খেলতে সক্ষম হয়েছিলেন। ইকরাম আলিখিল ৬৬ বলে ৫৮ রান করেছিলেন। আফগানিস্তানের ইনিংস ২৮৪ রানে শেষ হয়ে গিয়েছিল। ইংল্যান্ড ১০ উইকেটে ২১৫ রান করতে সক্ষম হয়েছিল। রশিদ খান এবং মুজিব উর রহমান ৩টি করে উইকেট পেয়েছিলেন।

চেন্নাইয়ের পিচে বোলারদের জন্য অনেক সুবিধা রয়েছে। শুরুর দিকের ওভারগুলিতে পেসাররা ভালো সুইং পাবেন। অন্যদিকে, স্পিনাররা মাঝের ওভারগুলিতে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন। এই মাঠে সেট না হয়ে বড় শট খেলা সহজ হবে না। এখানে টসে জিতে প্রথমে বোলিং করাই বেশি সুবিধাজনক। আসন্ন ম্যাচটিতে কোন দল জয় পায় সেটাই এখন দেখার বিষয়।

এএন/০৩/১৮১০২৩