বিপর্যয়ে একাই লড়ছেন মাহমুদউল্লাহ রিয়াদ

খেলা ডেস্ক


অক্টোবর ২৪, ২০২৩
০৯:৫৫ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৬, ২০২৩
১২:২৭ পূর্বাহ্ন



বিপর্যয়ে একাই লড়ছেন মাহমুদউল্লাহ রিয়াদ

রাবাদার বলে সিঙ্গেল নিয়ে নিজের ফিফটি পূর্ণ করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৬৭ বলে বলে ছুঁয়েছেন মাইলফলকটি। ক্যারিয়ারে এটি তার ২৮তম ফিফটি। বিশ্বকাপে তৃতীয়। এবারের আসরে প্রথম। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে ৭৭ রানের ইনিংসের পর যা তার প্রথম ফিফটি। রিয়াদের ফিফটি এমন সময় এলো যখন রান পাহাড় তাড়া করতে নেমে ১০০ রানের ভেতর ৬ উইকেট হারিয়ে ধুকছে বাংলাদেশ।


ব্যাটারদের যাওয়া আসার মিছিলের বিপরীতে দাঁড়িয়ে তিনি ধীরস্থির ব্যাট চালিয়ে যাচ্ছেন। দেখে বেছে শর্ট নিচ্ছেন। এ প্রতিবেদন লেখার সময় ৭৭ বলে ৮ বাউন্ডারীতে ৬১ রান নিয়ে তিনি লড়ছেন। আর বাংলাদেশ ৩৮ ওভারে ৮ উইকেট হারিয়ে করেছে ১৬৫ রান। রিয়াদ এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি খেলেননি। নিউজিল্যান্ডের বিপক্ষে আট, ভারতের বিপক্ষে নেমেছিলেন সাত নম্বরে। ১৭৫ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর নিউজিল্যান্ডের সঙ্গে নেমে খেলেছিলেন ৪৯ বলে অপরাজিত ৪১ রানের ইনিংস। বাংলাদেশ তাতে ২০০ পেরিয়ে গিয়েছিল ২৫০-এর কাছাকাছি। ভারতের বিপক্ষেও নেমেছিলেন ১৭৯ রানে ৫ উইকেট যাওয়ার পর।


এবার ৩৬ বলে ৪৬ রান। বাংলাদেশ পেরিয়েছিল ২৫০। এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করে কুইন্টন ডি কক ও হেনরিক ক্লাসেনের ঝড়ে ৫ উইকেট হারিয়ে ৩৮২ রান করেছে দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে একশ’ রানের আগে ৬ উইকেট হারিয়েছে বাংলাদেশ। ওপেনার তানজিদ তামিম, তিনে নামা নাজমুল শান্ত এবং যথাক্রমে চারে ও পাঁচে নামা সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম আউট হয়েছেন। পঞ্চম ব্যাটার হিসেবে আউট হয়েছেন ওপেনার লিটন দাস। এরপর ক্রিজে থাকা মাহমুদউল্লাহ লড়াই জারি রাখেন নাসুমকে নিয়ে। নাসুম ১৯ বলে তিন বাউন্ডারীসহ ১৯ রান করে বিদায়ের পর হাসান মাহমুদ ১৫ বলে ২৫ রান করে ফেরেন। এখন মুস্তাফিজকে নিয়ে ব্যাট করছেন মাহমুদউল্লাহ। এর আগে তানজিদ ১২ রান করে আউট হন। পরের বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন নাজমুল শান্ত। সাকিব ফিরেছেন মাত্র ১ রান করে।


মুশফিক ৮ রান করে ক্যাচ দিয়েছেন। লিটন লেগ বিফোর হয়েছেন ৪৪ বলে ২২ রান করে। তিনটি চার ও একটি ছক্কা মেরেছেন তিনি। মেহেদী মিরাজ ১১ রান করে আউট হয়েছেন। এর আগে দক্ষিণ আফ্রিকার হয়ে কুইন্টন ডি কক ১৪০ বলে ১৫টি চার ও সাতটি ছক্কার শটে ১৭৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেছেন। চারে নামা অধিনায়ক এইডেন মার্করাম ৬০ রান করে আউট হন। শুরুর ৩৬ রানে ২ উইকেট হারানোর পর মার্করামের সঙ্গে ১৩১ রানের জুটি দেন ডি কক। এছাড়া শেষে ৪৯ বলে ৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন হেনরিক ক্লাসেন। তার ব্যাট থেকে আটটি ছক্কা ও দুটি চারের শট আসে। ডেভিড মিলার শেষে ১৫ বল খেলে চারটি ছক্কা ও এক চারের শটে ৩৪ রান করেন।