দুই মাইলফলকের সামনে মুশফিক

খেলা ডেস্ক


আগস্ট ৩০, ২০২৪
০২:২০ অপরাহ্ন


আপডেট : আগস্ট ৩০, ২০২৪
০২:২০ অপরাহ্ন



দুই মাইলফলকের সামনে মুশফিক


রাওয়ালপিন্ডিতে হওয়া প্রথম টেস্টে দুটি কীর্তি গড়েছিলেন মুশফিকুর রহিম। বিদেশের মাটিতে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ৫ সেঞ্চুরি ও তামিমের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান। দ্বিতীয় টেস্টেও মুশফিকের সামনে দুটি মাইলফলক অপেক্ষা করছে।

রাওয়ালপিন্ডিতে ১৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করা মুশফিক এই টেস্টে আর মাত্র ৩৪ রান করলেই ছাড়িয়ে যাবেন তামিম ইকবালকে। আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের রান যেখানে ১৫, ১৯২ সেখানে মুশফিকের বর্তমান রান ১৫, ১৫৯। প্রথম টেস্টে ১৯১ রানের ইনিংস খেলে তামিমকে এখন পেছনে ফেলার অপেক্ষায় মুশফিক।

এর বাইরে টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের মাইলফলকের সামনে দাঁড়িয়ে মুশফিক। যা করতে আরও ১৩৩ রান করতে হবে মুশফিককে। ২০০৫ সালে লর্ডসে টেস্ট অভিষেক হওয়া মুশফিক এখন পর্যন্ত দেশের হয়ে ৮৯টি টেস্টে করেছেন ৫৮৬৭ রান। যেই রান করতে পথে ১১টি সেঞ্চুরি ও ২৭টি হাফ-সেঞ্চুরি রয়েছে মুশফিকের।

মুশফিকের পর বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান আছে তামিম ইকবালের। ৭০ টেস্টে ১০ সেঞ্চুরি ও ৩১ হাফ-সেঞ্চুরিতে ৫১৩৪ রান করেছেন তামিম। বাংলাদেশের পক্ষে টেস্টে ৫ হাজার রানের ক্লাবে আছেন শুধু মুশফিক ও তামিমই।



এএফ/০৬