বাফুফে নির্বাচনের তপশিল ঘোষণা, বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণ

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ০৭, ২০২৪
০২:৩০ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ০৭, ২০২৪
০২:৩০ অপরাহ্ন



বাফুফে নির্বাচনের তপশিল ঘোষণা, বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণ

বাফুফে নির্বাচনের তপশিল ঘোষণা, বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণ


বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনের তপশিল ঘোষণা করা হয়েছে। ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে আগামী ২৬ অক্টোবর নির্বাচন হবে। ঐ দিন দুপুর ২-৬ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

সোমবার ৭ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন আহমেদ তপশিল ঘোষণা করেন। মোট ২১টি পদে নির্বাচন হবে । সভাপতি ১ জন, সিনিয়র সভাপতি ১ জন, সহ সভাপতি ৪ জন, সদস্য ১৫ জন নিয়ে মোট ২১ জন। বাফুফে নির্বাচনে ভোটার সংখ্যা ১৩৩।

ঘোষিত তপশিল অনুযায়ী আগামী ৯, ১০ ও ১২ অক্টোবর মনোনয়নপত্র দেওয়া হবে। সভাপতি পদে ১ লাখ, সিনিয়র সহ-সভাপতি পদে ৭৫ হাজার, সহ-সভাপতি পদে ৫০ হাজার ও সদস্য পদে মনোনয়ন পত্রের মূল্য ২৫ হাজার। ১১ অক্টোবর পূজা উপলক্ষ্যে সরকারি ছুটি থাকায় সেদিন নির্বাচন সংক্রান্ত কার্যক্রম বন্ধ।

মনোনয়নপত্র জমার তারিখ নির্ধারণ করা হয়েছে ১৪ ও ১৫ অক্টোবর। আর যাচাই বাছাই করা হবে ১৬ অক্টোবর। মনোনয়নপত্রের ওপর আপত্তি থাকলে ৫০ হাজার টাকা দিয়ে ১৭ অক্টোবর আপিল করতে হবে। পরের দিন নির্বাচনী আপিল কমিশন শুনানি করবে।

মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য নির্বাচন কমিশন দেড় দিন সময় রেখেছে। ১৯ অক্টোবর সারা দিনের পাশাপাশি ২০ অক্টোবর দুপুর ২ টা পর্যন্ত সময় রয়েছে। ২০ অক্টোবর বিকেলে নির্বাচন কমিশন চুড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও ব্যালট নির্ধারণ করবে।

ইতোমধ্যেই সভাপতি পদে লড়ার ঘোষণা দেন তরফদার রুহুল আমিন ও তাবিথ আউয়াল। এর আগে ১৪ সেপ্টেম্বর সংবাদ সম্মেলনে বর্তমান সভাপতি কাজী সালাহউদ্দিন এবারের নির্বাচনে না লড়ার ঘোষণা দেন।

কাজী সালাউদ্দিনের চার মেয়াদেই প্রধান নির্বাচন কমিশনার ছিলেন মেজবাহ। আসছে নির্বাচনে সালাউদ্দিন সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা না করলেও টানা পঞ্চমবারের মতো নির্বাচন কমিশনারের দায়িত্ব মেজবাহর কাঁধে। যদিও তাঁকে পুনরায় নির্বাচন কমিশনারের দায়িত্ব দেওয়ায় কেউ কেউ সমালোচনা করেছেন। অতীতে সালাউদ্দিনের কথার বাইরে গিয়ে কিছু করেননি বলেই তাকে নিয়ে প্রশ্ন উঠেছিল।

সেই প্রসঙ্গ উঠলে গতকাল মেজবাহ বলেন, ‘শেষ চার নির্বাচনেই সালাউদ্দিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এবার তিনি নির্বাচন করবেন না। আমাকে এই নিয়ে কথা শুনতে হবে না।’ বিগত নির্বাচনগুলোতে প্রার্থীরা রাজনৈতিকভাবে প্রভাবিত হয়েছেন বলে জানান মেজবাহ।

জিসি / ০২