বিলিয়নার ফুটবলার রোনালদো

খেলা ডেস্ক


এপ্রিল ০৪, ২০২০
০৭:৫০ অপরাহ্ন


আপডেট : এপ্রিল ০৪, ২০২০
০৭:৫০ অপরাহ্ন



বিলিয়নার ফুটবলার রোনালদো

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থবির হয়ে আছে বিশ্ব। ফুটবল হতে শুরু করে সব ধরনের খেলা স্থগিত হয়ে আছে। অনেকেরই আয়ের পথ বন্ধ। আর ঠিক এ সময়েই ইতিহাসের তৃতীয় সক্রিয় খেলোয়াড় হিসেবে আয়ের দিক থেকে বিলিয়ন ডলার ক্লাবে ঢুকতে যাচ্ছেন জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো, আর ফুটবলার হিসেবে প্রথম। এমন সংবাদই প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম ফোর্বস।

নিজের ক্লাব জুভেন্টাসের কর্মচারীদের বেতন-ভাতা নিশ্চিত করতে আগামী চার মাস বেতন নেবেন না পাঁচবারের ব্যলন ডি'অর জয়ী এ তারকা। বর্তমান পরিস্থিতিতে ক্লাবের সঙ্কট কাটাতে প্রতি মাসে ৪ মিলিয়ন ডলার হিসেবে মোট ২০ মিলিয়ন ডলার ছাড় দিয়েছেন রোনালদো। তারপরও মৌসুম শেষে ক্যারিয়ারের সব উপার্জন মিলিয়ে বিলিয়ন ডলার ক্লাবে নাম লেখাবেন তিনি।

বিলিয়ন ডলার ক্লাবে ঢোকার জন্য রোনালদো বিশেষ ধন্যবাদ দিতেই পারেন সিআর সেভেন ব্র্যান্ডকে। কারণ তার আয়ের বড় একটা অংশ আসে এই ব্র্যান্ড থেকে। এছাড়া বিলবোর্ডে হাঁটা, নাইকির মাথা থেকে পা পর্যন্ত নানা সামগ্রীর চুক্তি থেকেই এ বছর মোট ৪৫ মিলিয়ন ডলার আয় হচ্ছে তার।
গত মৌসুমে প্রায় ১০৯ মিলিয়ন ডলার আয় করেছেন রোনালদো। যার মধ্যে বেতন বাবদ পেয়েছেন ৬৫ মিলিয়ন ডলার। তার চেয়ে বেশি আয় করেছেন কেবল বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিই। কিন্তু ৩৫ বছর বয়সী রোনালদোর ক্যারিয়ারটা লম্বা ১৮ বছরের। সেটাই তাকে বিলিয়ন ডলার আয় করে বিরল ক্লাবে ঢুকতে সাহায্য করেছে।

সক্রিয় থাকা অবস্থায় অর্থাৎ অবসর নেওয়ার আগে খেলোয়াড় হিসেবে মাত্র দুই জন নিজেদের আয়কে বিলিয়ন ডলারে নিতে পেরেছেন। অভিজাত এ ক্লাবে প্রথম ঢুকেছেন গলফ কিংবদন্তি টাইগার উডস। ২০০৯ সালে বিলিয়ন ডলার ক্লাবে ঢোকেন তিনি। এরপর ১৩ বছরের ক্যারিয়ার শেষে ২০১৭ সালে এ ক্লাবে নাম লেখান বক্সিং কিংবদন্তি ফ্লোয়েড মেওয়েদার।

এছাড়া, বিজনেস ইনসাইডারের সংবাদ অনুযায়ী, এ বছর শেষে টেনিস তারকা রজার ফেদেরারের আয় স্পর্শ করবে বিলিয়ন ডলার। আর তাহলে ইতিহাসের প্রথম টেনিস খেলোয়াড় খেলোয়াড় হিসেবে অভিজাত এ ক্লাবে নাম লেখাবেন তিনি। এছাড়া বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানও বিলিয়ন ডলারের বেশি আয় করেছেন। কিন্তু খেলা চালিয়ে যাওয়ার সময়ে বিলিয়ন ডলার উপার্জন করতে না পারায় এ ক্লাবে ঢুকতে পারেননি তিনি।

এআরআর-০২/আরসি