আর্থিক ক্ষতির মুখে বাংলাদেশসহ ৫ ক্রিকেট বোর্ড

খেলা ডেস্ক


এপ্রিল ১৯, ২০২০
০২:০৩ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৯, ২০২০
০২:০৩ পূর্বাহ্ন



আর্থিক ক্ষতির মুখে বাংলাদেশসহ ৫ ক্রিকেট বোর্ড

করোনা ভাইরাসের কারণে থেমে গেছে পৃথিবী। স্তব্ধ অর্থনীতির চাকা। ইতোমধ্যে লাভ-ক্ষতির হিসেব কষতে শুরু করেছে ক্রীড়া সংশ্লিষ্টরা। ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী করোনা ভাইরাসে বিশাল অঙ্কের আর্থিক ক্ষতির মুখে রয়েছে বাংলাদেশসহ ৫টি ক্রিকেট বোর্ড। অপর দেশগুলো হচ্ছে শ্রীলঙ্কা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে বড় অঙ্কের আয় করে থাকে আয়োজক দেশের ক্রিকেট বোর্ড। কিন্তু চলতি বছর আর মাঠে নাও গড়াতে পারে দ্বিপাক্ষিক সিরিজগুলো। আইসিসির ইভেন্ট নিয়েও রয়েছে শঙ্কা। কয়েকমাস আগে টেন স্পোর্টসের সঙ্গে চুক্তি শেষ হয়ে গেছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের।

চলতি বছরের শেষে ঘরের মাঠে ভারতের সঙ্গে সিরিজ খেলার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকার। সেটা মাঠে গড়ানো নিয়ে রয়েছে শঙ্কা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সম্প্রচার ও স্পন্সরশিপ চুক্তি শেষ হচ্ছে চলতি মাসে। সম্প্রচার চুক্তি নবায়ন করার প্রক্রিয়া প্রায় শেষ করে এনেছিল বিসিবি। কিন্তু করোনা ভাইরাসের কারণে আদৌ সম্প্রচার চুক্তি নবায়ন হবে কি না তা নিশ্চিত নয়। বিসিবি অবশ্য কিছুটা ভালো অবস্থানে রয়েছে। 

পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শেষ করতে না পারায় বড় অঙ্কের ক্ষতি হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের । শ্রীলঙ্কা এখনো সম্প্রচারস্বত্ব বিক্রি করতে পারেনি। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) এ বছর মাঠে গড়ানোর সম্ভাবনা কম।

ক্রিকেট বাণিজ্য নিয়ে গবেষণা করে এমন একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘এ অবস্থা চলতে থাকলে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে ভারত ও ইংল্যান্ড ছাড়া বিশ্বের বাকি ক্রিকেট বোর্ডগুলো। তাদের অবস্থাটা দাঁড়াবে, দিনে এনে দিনে খাওয়ার মতো। প্রতিটি ক্রিকেট বোর্ডের কেন্দ্রিয় চুক্তিতে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটাররা রয়েছে। দ্বিপাক্ষিক সিরিজ না হলে তাদের বেতন আসবে কোথা থেকে? যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিল হয় তাহলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।’

এআরআর-০২/বিএ-২১