ত্রাণের অপেক্ষায় মাধবপুরের বেদেপল্লীর মানুষ

এস এম রাকিব, মাধবপুর


এপ্রিল ২০, ২০২০
০১:১৮ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২০, ২০২০
০১:১৮ পূর্বাহ্ন



ত্রাণের অপেক্ষায় মাধবপুরের বেদেপল্লীর মানুষ

হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলায় চলমান করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়া গরিব অসহায় বেদেপল্লীর মানুষরা না খেয়ে অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন।

মাধবপুর-মনতলা সড়কের পাশে নোয়াগাঁও পৌর এলাকার ৯ নম্বর ওয়ার্ড এবং মাধবপুর থানার দক্ষিণ পাশে সোনাই নদীর পাড়ে বেদেপল্লীর অবস্থান। এখানে ১২০টি পরিবারের প্রায় সাড়ে ৭শ লোক বসবাস করেন। তারা বিগত ২০ বছর আগে থেকে এখানে বসবাস করছেন। এখানকার নারী-পুরুষ সবাই যে যার মতো কাজ করে জীবিকা নির্বাহ করেন। কেউ সাপের নাচ দেখিয়ে সংসার চালান, কেউ সাপ ধরে সংসার চালান, কেউ বাড়ি বাড়ি গিয়ে সিঙ্গা দিয়ে রোগের চিকিৎসা করেন, আবার কেউ দোকান খুলে ব্যবসা করেন। তাদের সকলের প্রতিদিন যা আয় হয়, তা দিয়ে কোনোমতে সংসার চালান। 

বেদে সর্দার মো. নুরুল হক বলেন, করোনার প্রভাবে সরকার এলাকা লকডাউন করে দিয়েছে। লকডাউনের পর থেকে কেউ সাহায্য-সহযোগিতা করছে না। আজ বেশ কয়েকদিন আমরা না খেয়ে মরতে বসেছি। আমাদের বেদেপল্লীতে সাড়ে ৭শ লোক বাস করে। এখন আমরা সবাই বেকার। কোনো এমপি, চেয়ারম্যান, মেম্বার কেউ খবর নেয়নি, সহযোগিতাও করছে না। ১১ দিন আগে (গত ৮ এপ্রিল) সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার ম্যাডাম এসে কিছু চাল দিয়ে গেছেন। এরপর আর কেউ খোঁজ-খবর নেয়নি। আমরা রোজগার করতে পারলে খাই, না করতে পারলে খাই না।

তিনি আরও বলেন, সরকার ও সমাজের বড়লোকদের কাছে আমাদের আবেদন আমাদেরকে কিছু সাহায্য করুন, না হয় আমরা মরার পথে আছি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আয়েশা আক্তার বলেন, ওই বেদে পরিবারদের মাঝে মাধবপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ৮ এপ্রিল ৭০ ব্যাগ খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। আমরা ওই বেদেপল্লীতে আরও কিছু খাদ্যসামগ্রী দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।

 

এসএম/আরআর